বিজ্ঞাপন

সেরা তরুণ খেলোয়াড় এনজো, গোল্ডেন গ্লাভস মার্টিনেজের

December 19, 2022 | 3:48 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের আসরটা জুড়েই আর্জেন্টাইনদের দাপট। বিশ্বকাপ জিতে ৩৬ বছরের আক্ষেপ মিটেছে। সেই সঙ্গে লিওনেল মেসির জাদুকরি পারফরম্যান্সে জিতেছেন গোল্ডেন বল আছে সিলভার বলও। আবার ইতিহাস গড়ে এমিলিয়ানো মার্টিনেজ জিতে নিয়েছেন বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরষ্কার গোল্ডেন গ্লাভস। আর সেরা তরুণ খেলোয়াড়ের পুরষ্কার উঠেছে এনজো ফার্নান্দেজের হাতে।

বিজ্ঞাপন

বয়স মাত্র ২১ তবে মাঠের পারফরম্যান্স বলে দেয় যেন দীর্ঘদিন ধরেই আর্জেন্টিনার মধ্যমাঠের দায়িত্ব পালন করে আসছেন এনজো ফার্নান্দেজ। মধ্যমাঠের নিয়ন্ত্রণ নিয়ে দলকে নিজেদের সেরা খেলাটা খেলতে সাহায্য করেছেন এনজো। তার আলো ছড়ানো শুরু মেক্সিকোর বিপক্ষে বাঁচামরার লড়াইয়ের ম্যাচে। দুর্দান্ত এক গোল করে দলের জয় নিশ্চিত করেন। এরপর থেকে সবকটি ম্যাচেই আর্জেন্টিনার মধ্যমাঠ সামলানোর দায়িত্ব তার কাঁধে। এরপর গোল না পেলেও মধ্যমাঠে নিজের দায়িত্ব ঠিকই পালন করেছেন তিনি। আর যার ফলাফল ১৯৮৬ সালের পর বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন আর্জেন্টিনা।

শিরোপা জয়ের পর আবেগে ধরে রাখতে পারেননি চোখের জল। এনজো বলেন, ‘এখানে এসে, দেশের হয়ে বিশ্বকাপ জেতার সুযোগ পাওয়া আমার কাছে অমূল্য। আমার পুরো পরিবার আজ এখানে। সারাজীবন হৃদয়ে এই স্মৃতি বয়ে নিয়ে যাব।’

এদিকে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে আর ফাইনালে ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারে দুর্দান্ত পারফরম করেছেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। দলের সেরা খেলোয়াড় মেসি হলেও কম যাননি এমিলিয়ানোও। গোটা টুর্নামেন্ট জুড়ে অবিশ্বাস্য পারফর্ম করেছেন এই গোলরক্ষক। আর যোগ্যতার প্রমাণ দিয়েই জিতে নিয়েছেন বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরষ্কার গোল্ডেন গ্লাভস।

বিজ্ঞাপন

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে দুটি শট ঠেকিয়ে দলকে সেমিফাইনালে তোলেন মার্টিনেজ। আর ফাইনালে অতিরিক্ত সময়েও যখন ম্যাচের ফলাফল মীমাংসা হয়নি ঠিক তখন খেলা গড়ায় টাইব্রেকারে। আর টাইব্রেকারে আর্জেন্টাইন দেওয়াল হয়ে দাঁড়ান এমিলিয়ানো। রুখে দেন ফ্রান্সের দুটি শট। আর তাতেই বিশ্ব জয় নিশ্চিত হয় আলবেসিলেস্তেদের।

বিশ্ব জয়ের আর্জেন্টিনার অন্যতম সেরা পারফর্ম এমিলিয়ানো মার্টিনেজ ম্যাচ শেষে আবেগ ধরে রাখতে পারেননি। অশ্রুসিক্ত নয়নে বলেন, ‘আমি খুবই দরিদ্র জায়গা থেকে এসেছি। যখন আমি তরুণ, ইংল্যান্ডে চলে যাই। আমি এই জয় আমার পরিবারকে উৎসর্গ করতে চাই। পুরো পেনাল্টি শুটআউট জুড়ে আমি শান্ত ছিলাম। আরও একবার তারা আমাকে তিনটি গোল দিয়েছে। তবে আমার মনে হয়, এরপর আমি সবকিছু ঠিকঠাক করেছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন