বিজ্ঞাপন

আইএমএফ থেকে ঋণের প্রথম কিস্তি ৪৭৬ মিলিয়ন ডলার পেল বাংলাদেশ

February 2, 2023 | 8:38 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণের প্রথম কিস্তি পেয়েছে বাংলাদেশ। রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি (টেকসই) ফ্যাসিলিটির (আরএসএফ) আওতায় ঋণের প্রথম কিস্তির ৪৭৬ মিলিয়ন ডলার বা ৪৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার ঋণের প্রথম কিস্তি বৃহস্পতিবার দিয়েছে আইএমএফ। আগামী ৪২ মাসে সাত কিস্তিতে আইএমএফ বাংলাদেশকে ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণ দিবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী পর্ষদের সভায় অনুমোদন পাওয়া ৪৭০ কোটি মার্কিন ডলারের প্রথম কিস্তিতে আজ ৪৭৬ মিলিয়ন ডলার পেয়েছে বাংলাদেশ। এই ঋণের প্রথম কিস্তি পাওয়ার ফলে বাংলাদেশ ব্যাংকের গ্রস রিজার্ভ বেড়ে দাড়িঁয়েছে ৩২ দশমিক ৬৯ বিলিয়ন ডলার।’

জানা গেছে, যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে সোমবার (৩০ জানুয়ারি) বাংলাদেশকে ৪৫০ কোটি ডলার ঋণ দেওয়ার জন্য আইএমএফের পর্ষদ সভায় তোলা হয়। পরে সংস্থাটি ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। এই ঋণ ৪২ মাসে সাতটি কিস্তিতে দেওয়া হবে। এর অংশ হিসেবে প্রথম কিস্তির ৪৭৬ মিলিয়ন ডলার আজ পাওয়া গেছে। বাংলাদেশই প্রথম এশীয় দেশ, যার এই তহবিল থেকে ঋণ পাচ্ছে। ২.২ শতাংশ সুদে নেওয়া এই ঋণ আসবে সাত কিস্তিতে। শেষ কিস্তি আসবে ২০২৬ সালে।

বিজ্ঞাপন

উল্লেখ্য গত বছরের ২৪ জুলাই ঋণ চেয়ে আইএমএফের কাছে চিঠি দেয় বাংলাদেশ সরকার। এতে পরিমাণের কথা উল্লেখ ছিল না। পরে ১২ অক্টোবর ওয়াশিংটনে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলনে যোগ দিয়ে গভর্নর আব্দুর রউফ তালুকদার ৪৫০ কোটি ডলারের ঋণ সহায়তার কথা উল্লেখ করেন।

আইএমএফ নির্বাহী পর্ষদের সভায় আরএসএফ খাতে ১ দশমিক ৪ বিলিয়ন বা ১৪০ কোটি ডলার ঋণ অনুমোদন করা হয়েছে। এছাড়া সংস্থাটি বর্ধিত ক্রেডিট সুবিধা বা বর্ধিত তহবিল সুবিধার অধীনে ৩ দশমিক ৩ বিলিয়ন বা ৩৩০ কোটি ডলার ঋণের অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন