বিজ্ঞাপন

তুরস্ক ও সিরিয়ায় মৃত্যু অর্ধলাখ ছাড়াবে: জাতিসংঘ

February 13, 2023 | 8:57 pm

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। তবে জাতিসংঘ মনে করছে , দুই দেশে মৃত্যুর সংখ্যা অর্ধলাখ ছাড়িয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

তুরস্কের সরকারি কর্তৃপক্ষের সর্বশেষ তথ্যমতে, দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩১ হাজার ৬৪৩ জন। সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকায় মৃত্যুর সংখ্যা ৪ হাজার ৫৭৪ বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া দামেস্কেভিত্তিক সরকার নিয়ন্ত্রিত এলাকায় মৃত্যু হয়েছে ১ হাজার ৪১৪ জনের। সবমিলিয়ে দুই দেশে ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ হাজার ২১৭ জন।

গত সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে তুরস্ক ও সিরিয়ার বিস্তৃত অঞ্চলে ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়। এতে হাজার হাজার ভবন ধসে পড়ে। ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে ১৭০ ঘণ্টা পরও জীবিতদের উদ্ধার করা হচ্ছে।

তুরস্ক ও সিরিয়ার পাশে মানবিক সহায়তা নিয়ে দাঁড়িয়েছে ১০০টিরও বেশি দেশ। ত্রাণ সহযোগিতার পাশাপাশি ধ্বংসস্তূপে উদ্ধারকাজ চালানোর জন্য আধুনিক যন্ত্রপাতি, ইঞ্জিনিয়ার, দমকলকর্মী, উদ্ধারকর্মী ও প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর তুরস্ক ও সিরিয়ায় পাঠিয়েছে বহু দেশ।

বিজ্ঞাপন

তবে যুদ্ধে বিভক্ত সিরিয়ায় উদ্ধার, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম ব্যাপক আকারে চালানো যাচ্ছে না বলে স্বীকার করেছে জাতিসংঘ। রোববার সংস্থাটির ত্রাণ কার্যক্রমের প্রধান মার্টিন গ্রিফিথস বলেছেন, সিরিয়ার কয়েক হাজার বাড়ি ধ্বংস হয়ে গেছে। উত্তর-পশ্চিম সিরিয়ার যে পরিমাণ সহায়তা পাঠানো হচ্ছে তা যথেষ্ট নয়। এসব এলাকায় দুর্যোগগ্রস্ত মানুষের জন্য আরও অনেক কিছুর প্রয়োজন আছে।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন