বিজ্ঞাপন

জুন থেকে চালু হবে স্কুল ফিডিং কার্যক্রম: প্রতিমন্ত্রী

February 14, 2023 | 5:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরের জুন থেকেই ফের স্কুল ফিডিং প্রকল্প শুরু করার কথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের স্কুলগামী করতে, স্কুল থেকে ঝরে পড়া রোধে এবং অপুষ্টি দূর করতে বিশ্ব খাদ্য কর্মসূচীর সহায়তায়তা ২০১০ সালে দারিদ্র এলাকায় স্কুল ফিডিং প্রকল্পটি চালু করা হয়। সবশেষ এ প্রকল্পের আওতায় ৩৫ জেলার ১০৪ উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩১ লাখ ৬০ হাজার শিশুকে প্রতিদিন টিফিন হিসেবে উচ্চ পুষ্টিকর বিস্কুট দেওয়া হতো। ৭৫ গ্রামের এক প্যাকেট বিস্কুট থেকে একজন শিক্ষার্থী ৩৩৮ কিলো ক্যালোরি গ্রহণ করতে পারতো। এছাড়া ‘মিড ডে মিল’ কর্মসূচীর আওতায় দেশের ১৬ উপজেলায় শিক্ষার্থীদের দুপুরে রান্না করা খাবার দেওয়া হতো।

জাকির হোসেন বলেন, ‘প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের পুষ্টির ঘাটতি পূরণ, বিদ্যালয়ে শতভাগ ভর্তি, নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতি, ঝরে পড়া রোধ, যথাসময়ে শিক্ষাচক্র সমাপ্ত করতে প্রকল্পটি কার্যকর ভূমিকা রেখেছে। তাই দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কার্যক্রম আবারও চালু করার পদক্ষেপ নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে সরকারের এই গুরুত্বপূর্ণ উদ্যোগটি বন্ধ হয়ে যায়। করোনা শেষ হলে দারিদ্র বেড়ে যাওয়ায় ঝরে পড়ার হার আরও বেড়ে যায়। সব মিলিয়ে প্রকল্পের মেয়াদও শেষ হয়ে যায়। তাই প্রকল্পটি আবারও শুরু হচ্ছে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, প্রকল্পটি বন্ধ হওয়ার পর দেশের শিক্ষা সংশ্লিস্ট ব্যক্তিদের দাবি ছিল প্রকল্পটি নতুন করে চালুর। সবকিছু বিবেচনা করে আগামী জুন থেকে আরও প্রকল্পটি শুরু করতে যাচ্ছে সরকার।

সারাবাংলা/জেআর/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন