বিজ্ঞাপন

চেকপয়েন্ট বন্ধ করায় পোল্যান্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে বেলারুশ

February 18, 2023 | 12:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত সপ্তাহে নিরাপত্তার কথা বলে বেলারুশ সীমান্তের গুরুত্বপূর্ণ বাব্রোওনিকি চেকপয়েন্ট বন্ধের ঘোষণা দেয় পোল্যান্ড। রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ পোল্যান্ডের সীমান্ত চেকপয়েন্ট বন্ধের জেরে পাল্টা পদক্ষেপ নিয়েছে। দেশটি শুক্রবার জানিয়েছে, তারা নিজেদের ভূখণ্ডে পোলিশ পণ্যবাহী ট্রাকের প্রবেশ সীমিত এবং যোগাযোগ কর্মকর্তাকে বহিস্কার করছে।

বিজ্ঞাপন

এছাড়া দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বেলারুশের সঙ্গে বিদ্যমান তিনটি সীমান্ত চেকপয়েন্টের একটি একতরফা ও অমানবিকভাবে বন্ধ করার নিন্দা জানাতে পোল্যান্ডের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে।

এদিকে পাল্টা পদক্ষেপের কারণে পোলিশ পণ্যবাহী ট্রাক কেবলমাত্র দু’দেশের অভিন্ন সীমান্ত ব্যবহার করে বেলারুশের ভেতর প্রবেশ ও বের হয়ে যেতে পারবে। এতে তৃতীয় দেশ লিথুনিয়া ও লাটভিয়া হয়ে পোল্যান্ডের চলাচল বন্ধ হয়ে গেছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, বেলারুশ কর্তৃপক্ষ তার ভূখণ্ডে পোলিশ বর্ডার গার্ডের যোগাযোগ কর্মকর্তার অব্যাহত উপস্থিতির প্রয়োজন মনে করছে না। পোল্যান্ডের জন্যে আরও কঠোর পাল্টা পদক্ষেপ গ্রহণ প্রয়োজন, বলেও মনে করছে বেলারুশ।

বিজ্ঞাপন

পরে পোল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী মারিউস কামিনস্কি টুইটারে বলেছেন, বেলারুশ কর্তৃপক্ষ ঘোষিত এসব নিষেধাজ্ঞা বাস্তবায়ন করলে পোল্যান্ডও একই ধরনের পাল্টা পদক্ষেপ নেবে।

উল্লেখ্য, পোল্যান্ড গত সপ্তাহে নিরাপত্তার কথা বলে বেলারুশ সীমান্তের গুরুত্বপূর্ণ বাব্রোওনিকি চেকপয়েন্ট বন্ধের ঘোষণা দেয়। এতে মস্কোর মিত্র বেলারুশ ও ন্যাটো সদস্য পোল্যান্ডের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন