বিজ্ঞাপন

প্রযুক্তির পসরা সফটএক্সপোতে, দর্শনার্থী হাতেগোনা

February 23, 2023 | 11:00 pm

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নিত্য নতুন নানা প্রযুক্তি। সেইসব প্রযুক্তির পসরাই যেন বসেছে এবারের বেসিস সফটএক্সপোতে। কী নেই! ড্রোন, রোবট, উদ্ভাবনের অপেক্ষায় থাকা নতুন সফটওয়্যার— যেন সব কিছুরই দেখা মিলছে। গেমিং জোনে গেমাররা তাদের দাপুটে অবস্থানের জানান দিচ্ছে। একাধিক সেমিনার তথ্য প্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্টদের আলোচনায় উঠে আসছে দেশের আইসিটি খাতের বর্তমান চিত্র। যেন সবমিলিয়ে সাফল্য ও সম্ভবনার জানান দিচ্ছে ১৭তম বেসিস সফটএক্সপো-২০২৩।

বিজ্ঞাপন

দেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) এই এক্সপো শুরু হয়েছে। ওয়েলকাম টু স্মার্টভার্স’ স্লোগানকে সামনে রেখে শুরু হওয়া চার দিনের এই প্রদর্শনী চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার প্রথমবারের মতো এই এক্সপো রাজধানীর অদূরে পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) অনুষ্ঠিত হচ্ছে। রাজধানীর বাইরে হওয়ায় তুলনামূলকভাবে এক্সপোতে দর্শনার্থীও কম।

মেলা ঘুরে দেখা গেছে, বেশ কিছু স্টলে এখনও কাজ চলছে। দুটি হলেই তুলনামূলকভাবে দর্শনার্থীও কম। মেলায় সেমিনার হলগুলোতে একাধিক সেমিনার চললেও, সেগুলো অনেকটাই ফাঁকা। গুরুত্বপূর্ণ একাধিক সেমিনার চললেও সেখানে অংশগ্রহণকারী নেই বললেই চলে। তবে এক্সপোতে দেখা ও জানার মতো নানা প্রযুক্তি রয়েছে। যেন আইসিটি খাতের সম্ভবনার সব কিছুই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

বিজ্ঞাপন

হল টু এর একটি স্টলে দেখা গেল, বড় উড়োজাহাজের মতো একটি ড্রোন দেখা গেল। চতুর্কোণের ড্রোনটিও ছোট নয়। প্রতিষ্ঠানটি ড্রোন সার্ভিসের মাধ্যমে জরিপ করে সরকারি যে কোন পরিকল্পনা প্রণয়নে সহায়তা করে থাকে। টিলার নামের ওই প্রতিষ্ঠানটির স্টলে কর্মরত সফটওয়্যার ইঞ্জিনিয়ার মাগফুর সারাবাংলাকে বলেন, ‘আমাদের এসব ড্রোন ২৫০০ ফিট উপরে পর্যন্ত উঠতে পারে। এক চার্জে ১০ কিলোমিটারের সার্ভে করা যায়। আমরা পায়রা বন্দরে সার্ভেসহ বেশ কিছু সরকারি কাজ করেছি। আমরা সফটওয়্যার ও ড্রোন সার্ভিস দিয়ে থাকি। মূলত ড্রোনের মাধ্যমে জরিপ কাজে আমাদের প্রতিষ্ঠান শীর্ষে রয়েছে।’

রোবোলাইফ নামের প্রতিষ্ঠানে দেখা গেল রোবটিক হাত। প্রতিষ্ঠানটি হাত হারানো মানুষকে রোবটিক হাতের সেবা দিচ্ছে। কোন দূর্ঘটনায় মানুষ হাত হারিয়ে ফেললে, রোবটিক সেই হাত ব্যবহারের ফলে আগের মতোই সব কাজ করতে পারবে।

বিজ্ঞাপন

রোবো লাইফের প্রতিষ্ঠাতা জয় বড়ুয়া লাবলু সারাবাংলাকে বলেন, ‘আমরা দেশের মধ্যে ৩৫ জনকে হাত সেট করে দিয়েছি। দেশের বাইরে তিনটি রোবটিক হাত রফতানি করেছি। তুর্কি, সৌদি আরব ও মালয়েশিয়ায় সেইসব হাত রফতানি হয়েছে। রোবটিক হাতের দাম পড়ে ৩০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত।’

প্রতিষ্ঠানটি প্যারালাইজ ব্যাক্তিদের জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে বলে জানান রোবো লাইফের প্রতিষ্ঠাতা জয় বড়ুয়া লাবলু।

অ্যাপিস নামের একটি প্রতিষ্ঠানের স্টলে মেলায় আসা দর্শনার্থীদের হ্যান্ড রাইটিং সংগ্রহ করা হচ্ছে। প্রতিষ্ঠানটি একটি সফটওয়্যার ডেভেলপ করার চেষ্টা করছে, যার মধ্যমে যে কারো হাতে লেখা বাংলা স্ক্যান করে ওয়ার্ডে রূপান্তর করা যাবে।

প্রতিষ্ঠানটির বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ নাবিলা রহমান সারাবাংলাকে বলেন, ‘আমাদের প্রতিষ্ঠান এআই ফর বাংলা ১.০ চ্যাম্পিয়ান হয়েছিল। আমাদের লক্ষ্য একটি সফটওয়্যার ডেভেলপ করা, যার মাধ্যমে যে কারো বাংলা হাতের লেখা গুগল লেন্সের মতো করেই ওয়ার্ডে রুপান্তর করা যাবে। চার দিনের এই মেলায় আমরা বিভিন্ন দর্শনার্থীদের হাতের লেখা সংগ্রহ করছি, সফটওয়্যারে ইনপুট দেওয়ার চেষ্টা করছি।’

বিজ্ঞাপন

ট্যালি প্রাইম নামের একটি প্রতিষ্ঠানের স্টলে কথা হলে দায়িত্বরতরা জানান, প্রতিষ্ঠানটি অ্যাকাউন্টিং সফটওয়্যারে দেশের শীর্ষে রয়েছে। দেশের ২ হাজারের বেশি প্রতিষ্ঠান তাদের সফটওয়্যার ব্যবহার করে একাউন্ট ম্যানেজম্যান্ট করে আসছে। ৩৬ বছরের পুরোনো কোম্পানি এটি। প্রতিষ্ঠানটি মূলত দেশের বাইরের। ট্যালি প্রাইমের বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জুনিয়র সালাউদ্দিন সানজি সারাবাংলাকে বলেন, বাংলাদেশের মার্কেটে আমরা শীর্ষে রয়েছি। ভারতের ৮৫ শতাংশ মার্কেট শেয়ার আমাদের। ১০২ টি দেশের আমাদের সল্যুশন ব্যবহার হচ্ছে। সিঙ্গেল ইউজারের ক্ষেত্রে আমরা ৪৩ হাজার টাকা ও মাল্টিপল ইউজারের ক্ষেত্রে ১ লাখ ২৮ হাজার টাকা নিয়ে থাকি।

লিংক ত্রির স্টলে কথা বলে জানা গেছে, প্রতিষ্ঠানটি তাদের ইন্টারনেট সার্ভিস সম্পর্কে গ্রাহককে তথ্য দিচ্ছে। ডায়াল অ্যাপ নামের তাদের একটি সেবার মাধ্যমে স্বল্প খরচে কথা বলার সুযোগও রয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটি বাল্ক এসএমএস, বাল্ক ইমেইল ও মাইক্রোসফট সল্যুশন সার্ভিস দিয়ে থাকে। স্টলে সেইসব তথ্যই তুলে ধরা হচ্ছে। ব্যাংকিং সল্যুশন প্রতিষ্ঠান লিডসের স্টলে থাকা একজন জানান, তারা তাদের ব্যাংকিং সফটওয়্যার সম্পর্কে দর্শনার্থীদের ধারণা দিচ্ছে। মেলার প্রথম দিনে তুলনামূলক দর্শনার্থী কম। ট্যাপওয়ার নামের প্রতিষ্ঠানের স্টলে দেখা গেছে, সেখানে ছোট্ট একটি রোবট সাজানো রয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটি রোবটিক এআই সার্ভিস দিচ্ছে। জাপান ও জামার্নিতে প্রতিষ্ঠানটির গ্রাহক রয়েছে।

প্রসঙ্গত, দেশের তথ্য প্রযুক্তিখাত প্রতিনিয়ত বড়ই হচ্ছে। এ খাতে যোগ দিচ্ছে নতুন নতুন ফ্রিল্যান্সার। দেশে আইটি খাতে প্রশিক্ষণও দিচ্ছে বেশকিছু নামিদামি প্রতিষ্ঠান। এক্সপোতে সেসব প্রতিষ্ঠানের স্টলও রয়েছে। মেলা ঘুরে দেখা গেছে, বিভিন্ন আইটি প্রতিষ্ঠান বেসিস সফটএক্সপো উপলক্ষ্যে দিচ্ছে বিশেষ ছাড়।

এদিকে, বৃহস্পতিবার বিকালে ‘ইনক্লুশেন অব ওমেন ইন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর উপাচার্য ড. রুবানা হক, চিত্রনায়িকা আজমেরি হক বাঁধন, বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সামিরা জুবেরী হিমিকা, বাংলাদেশ উইম্যান ইন টেকনোলজি (বিডাব্লিউআইটি) সভাপতি ও ব্যবসায়ী উদ্যোক্তা রেজওয়ানা খানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। গুরুত্বপূর্ণ আলোচনা হলেও সেমিনারে অংশগ্রহণকারী দর্শনার্থী ছিলো খুবই কম। প্রথম দিকের দুই তিনটি সাড়িতে দর্শনার্থী থাকলেও পেছেনের দিকের সবগুলো চেয়ার ফাঁকা থাকতে দেখা গেছে।

জানতে চাইলে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ সারাবাংলাকে বলেন, মেলায় এখন পর্যন্ত অনলাইনে ৩০ হাজার রেজিস্ট্রেশন হয়েছে। সামনে শুক্র ও শনিবার রয়েছে। শেষ দিকে লোক বাড়বে। কোন মেলাইতে প্রথম দিকে লোক থাকে না।

সেমিনারে অংশগ্রহণকারী কম হওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ‘বড় ভেন্যুতে আমাদের সেমিনার করতে হচ্ছে। সাধারণত প্রতি সেমিনারে একশজনের মতো মানুষ অংশ নেয়। অন্যান্য ভেন্যুতে সেমিনার হলগুলোতে আসন সংখ্যা থাকে ১২০ থেকে ১৩০। কিন্তু এখানে খোলা মাঠে করা সেমিনারে ভেন্যু বড়। যেভাবে অংশগ্রহকারীরা অংশ নিয়েছে একটি স্বাভাবিক ট্রেন্ড। কোনো সেমিনারেই কিন্তু ৫০০ মানুষ হয় না।’

তিনি আরও বলেন, ‘এমন বড় ভেন্যুতে এক্সপো হওয়ায় দর্শনার্থী ও এক্সপোতে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো খুশি। এবার ২০৪ টি এক্সিবিউটর মেলায় অংশ নিচ্ছে। এর আগে কখনও এতো বেশি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়নি।’

আয়োজকরা জানান, তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা, সম্ভাবনা, উদ্ভাবন এবং নীতিনির্ধারণী বিভিন্ন বিষয়ের ওপর ১৮টি গোলটেবিল বৈঠক, সেমিনার ও নলেজ শেয়ারিং সেশন এবারের এক্সপোতে অনুষ্ঠিত হবে। এক্সপোতে যাওয়া আসার জন্য রয়েছে শাটল বাস সার্ভিস। রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে এসব বাস ছেড়ে যায়। বেসিস সফটএক্সপো প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। আগ্রহীরা বেসিস সফটএক্সপোর অফিশিয়াল ওয়েবসাইট (https://softexpo.com.bd/) থেকে বিনামূল্যে নিবন্ধন করে প্রদর্শনীতে অংশ নিতে পারবেন।

আরও পড়ুন
স্মার্ট বাংলাদেশ গড়তে বানতে হবে ভালো সফটওয়্যার: স্পিকার
এ বছরের বেসিস সফটএক্সপো পরের বছর
আশা-উদ্বেগের দোলাচলে বেসিস সফট এক্সপো

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন