বিজ্ঞাপন

কর্ণফুলী রক্ষার ডাক দিয়ে সাম্পান খেলা

March 3, 2023 | 11:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে কর্ণফুলী নদীতে ঐতিহ্যবাহী সাম্পান খেলা অনুষ্ঠিত হয়েছে। পাল তুলে রঙিন সাম্পানের ছুটে চলা দেখতে নদীর তীরে ভিড় করে হাজারও মানুষ।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের আয়োজনে শুক্রবার (০৩ মার্চ) বিকেলে নদীর দক্ষিণ তীর থেকে সাম্পান খেলা শুরু হয়। প্রতিযোগিতায় সাতটি সাম্পান নিয়ে ৭০ জন মাঝি অংশ নেন।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, মানবাধিকার আইনজীবী মনজিল মোরসেদ সাম্পান খেলা উপভোগ করেন। কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সভাপতি এস এম পেয়ার আলীর সভাপতিত্বে ও চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান আলীউর রহমানও এসময় ছিলেন।

বিজ্ঞাপন

প্রতিযোগিতা শুরুর পর উৎসুক জনতা নৌকা নিয়ে ভিড় করেন মাঝ নদীতে। নৌকার ভিড়ে আটকে যায় প্রতিযোগিতায় অংশ নেয়া তিনটি সাম্পান। স্রোতের টানে একটি সাম্পান ডুবে যাওয়ার উপক্রম হলে দ্রুত উদ্ধার করা হয়।

কর্ণফুলী রক্ষার ডাক দিয়ে বুধবার থেকে শুরু হয়েছে তিনদিনের ‘সাম্পান খেলা ও চাটগাঁইয়া সংস্কৃতি মেলা’। দ্বিতীয় দিনে সাম্পান শোভযাত্রা অনুষ্ঠিত হয়। শুক্রবার সাম্পান খেলার পাশাপাশি সন্ধ্যায় নদীর তীরে চরপাথরঘাটা সিডিএ মাঠে বসেছে চাটগাঁইয়া সংস্কৃতি মেলা।

বিজ্ঞাপন

কর্ণফুলী নদী রক্ষায় জনসচেতনতা বাড়াতে ১৬ বছর ধরে এমন আয়োজন করে যাচ্ছে চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন।

ছবি: শ্যামল নন্দী, স্টাফ ফটোকরেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন