বিজ্ঞাপন

এসডিজি লোকালাইজেশন বিষয়ে প্রশিক্ষণ নিলেন ৩০ কর্মকর্তা

March 17, 2023 | 1:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) স্থানীয়করণের কর্মপদ্ধতি ও টুল বিষয়ক প্রশিক্ষণ নিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রণালয়, সিটি করপোরেশন ও পৌরসভার ৩০ জন কর্মকর্তা। সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে এই প্রশিক্ষণের আয়োজন করে ন্যাশনাল ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্ট (এনআইএলজি)।

বিজ্ঞাপন

এনআইএলজি, বুয়েট এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞ কর্তৃক যৌথভাবে তৈরি করা এই টুলটি সিটি করপোরেশন এবং পৌরসভাগুলোকে উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা পর্যায়ে এসডিজি অর্জনের লক্ষ্যে কার্যক্রম অন্তর্ভুক্ত করতে সাহায্য করবে। জার্মান সরকারের অর্থায়নে ‘ইমপ্রুভড কোঅর্ডিনেশন অব ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্স (আইসিআইসিএফ)’ প্রকল্পের সহায়তায় হিসেবে কর্মশালাটি আয়োজিত হয়। আইসিআইসিএফ প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও জিআইজেড বাংলাদেশ।

এনআইএলজি, বুয়েট এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলের সদস্যরা স্থানীয় সরকার মন্ত্রণালয়, সিটি করপোরেশন ও পৌরসভা থেকে অংশগ্রহণকারী ত্রিশ জনের জন্য এই টুল এবং ট্রেনিং ম্যানুয়্যাল উপস্থাপন করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি কো-অর্ডিনেটর সেল এবং ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), স্থানীয় সরকারের জন্য প্রণীত এই এসডিজি স্থানীয়করণ টুলের ওপর আলোচনায় অংশ নেন।

এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রিন্সিপাল কো-অর্ডিনেটর মো. আখতার হোসেন। এনআইএলজি’র মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর এর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন মো. মনিরুল ইসলাম, যুগ্মসচিব (এসডিজি বিষয়ক) প্রধানমন্ত্রীর কার্যালয়; মো. শাহরিয়াজ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), ঢাকা বিভাগ এবং জিআইজেড বাংলাদেশের আইসিআইসিএফ প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ড. ফেরদৌস আরা হোসাইন।

বিজ্ঞাপন

এসডিজি বাস্তবায়নে স্থানীয় পর্যায়ের অংশীজনদের সম্পৃক্ত করতে, এসডিজি-অন্তর্ভুক্ত জলবায়ু প্রকল্পের পরিকল্পনা ও বাস্তবায়ন প্রক্রিয়ায় সবার অন্তর্ভুক্তির জন্য একটি টুল ও পদ্ধতি প্রয়োগের প্রয়োজনীয়তা পুরনের জন্য এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

এই কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীদের কাছ থেকে ট্রেনিং হ্যান্ডবুক সম্পর্কে পরামর্শ ও মতামত নেওয়া হয়। কর্মশালায় অংশগ্রহণকারীরা স্থানীয় প্রেক্ষাপট অনুসারে প্রকল্প পরিকল্পনার মাধ্যমে কীভাবে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন করা যাবে সে সম্পর্কে জানতে পারেন। একইসঙ্গে তৈরি করা ট্রেনিং হ্যান্ডবুকের বিভিন্ন মডিউল নিয়ে আলোচনা হয় এবং এক্সেলভিত্তিক মনিটরিং টুলের ব্যবহার পদ্ধতিও দেখানো হয়। এই টুলটি এসডিজি লক্ষ্যমাত্রার ক্ষেত্রে স্থানীয় সরকারের অর্জন মূল্যায়ন করার জন্য তৈরি করা হয়েছে।

কর্মশালায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রিন্সিপাল কো-অর্ডিনেটর, মো. আখতার হোসেন বলেন, ‘এসডিজি লক্ষ্যমাত্রা কেবলমাত্র এই দেশের যুবকদের সক্রিয় অংশগ্রহণ এবং একটি ভলান্টারি পুল তৈরির মাধ্যমে অর্জন করা যেতে পারে, যেখানে এ বিষয়ে অভিজ্ঞরা যুবসমাজকে আরও দায়িত্বশীলভাবে এসডিজি বাস্তবায়নে জড়িত হওয়ার জন্য পথ দেখাতে করতে পারেন।’

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর কার্যালয়ের যুগ্মসচিব (এসডিজি বিষয়ক) মো. মনিরুল ইসলাম বলেন, ‘এসডিজি বাস্তবায়নের জন্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য মূল্যায়ন গুরুত্বপূর্ণ।’

এনআইএলজি’র মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর জানান, এসডিজি অর্জনের জন্য প্রমাণ ভিত্তিক পদক্ষেপগুলো নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় স্তরের তথ্য সংগ্রহের প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

সারাবাংলা/জিএস/এমও

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন