বিজ্ঞাপন

বন্যা পুনর্বাসনে ২৫৩০ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

April 17, 2023 | 10:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বন্যা পুনর্বাসনে প্রায় দুই হাজার ৫৩০ কোটি টাকা (২৩ কোটি ডলার) ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এজন্য সোমবার (১৭ এপ্রিল) একটি ঋণচুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সন্মেলন কক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি)সচিব শরিফা খান। এছাড়া এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন। ২০২২ সালের মে-জুন মাসের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত উত্তর-পূর্ব বাংলাদেশের পুনর্বাসন ও পুনর্গঠন প্রচেষ্টায় সহায়তার এ ঋণ ব্যবহার করা হবে।

এডিবি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বন্যা পুনর্গঠন জরুরি সহায়তা প্রকল্পের আওতায় ঋণ দিচ্ছে এডিবি। এ প্রকল্পের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, সুনামগঞ্জ এবং সিলেটের উত্তর-পূর্ব জেলাগুলির পুনর্গঠন করা হবে।

এডিমিন গিন্টিং বলেন, ‘২০২২ সালের মে-জুন মাসে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে রেকর্ড বৃষ্টি ব্যাপক বন্যার সৃষ্টি করে। বিশেষ করে নিম্নাঞ্চলীয় হাওর অঞ্চলে ৭ দশমিক ২ মিলিয়ন মানুষকে প্রভাবিত করে। এ প্রকল্পটি সরকারের জাতীয় অভিযোজন পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিল্ড-ব্যাক-বেটার নীতির অধীনে উদ্ভাবনী জলবায়ু স্থিতিস্থাপক অবকাঠামো বিকাশে ভূমিকা রাখবে। এছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি মোকাবেলা করবে।’

বিজ্ঞাপন

প্রকল্পটি ৭৯ হাজার ২৩৩ হেক্টর জমিতে বন্যার ঝুঁকি হ্রাস করে বাংলাদেশের বন্যা-আক্রান্ত উত্তর-পূর্ব অঞ্চলে জীবনযাত্রার অবস্থা, জীবিকা এবং জলবায়ু স্থিতিস্থাপকতা উন্নত করতে সহায়ক হবে। কমপক্ষে ১০ হাজার হেক্টর জমিতে জলবায়ু-সহনশীল সেচ অবকাঠামো এবং জল সরবরাহ পরিষেবার উন্নতি ঘটাবে। পাশাপাশি ৭৫৭ কিলোমিটার (কেএম) গ্রামীণ রাস্তা, ৩৪ কিলোমিটার রেলপথ, ৮০ কিলোমিটার নদীর বাঁধ এবং ১১ হাজার ৯০০টি নলকূপ পুনর্গঠন ও পুনর্বাসন এবং এক লাখ গাছ লাগানো হবে।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন