বিজ্ঞাপন

‘জ্বালানি খাতে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন’

May 3, 2023 | 2:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২০৪১ সালের মধ্যে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিজ্ঞাপন

তিনি বলেছেন, এলএনজি , রিনউয়েবল এনার্জি, স্মার্ট গ্রিড, স্মার্ট ডিস্ট্রিবিউশন, ইলেকট্রিক ভেহিকেল ইনফ্রাস্ট্রাকচার, উপকূল ও উপকূলীয় অনুসন্ধান, গ্যাস পরিকাঠামো উন্নত করা, পেট্রোকেমিক্যাল শিল্প স্থাপন, GHG নির্গমন হ্রাস, স্মার্ট গ্যাস বিতরণ ইত্যাদি ক্ষেত্র এবং এর উপক্ষেত্রসমূহে লাভজনক বিনিয়োগের সুযোগ রয়েছে। বৈদেশিক বিনিয়োগে সরকার বিশেষ প্রণোদনা দিয়ে থাকে।

মঙ্গলবার (২ মে) ইউএস চেম্বার অফ কমার্স আয়োজিত ‘U.S. Bangladesh Economic Partnership: Shared Vision for Smart Growth’ শীর্ষক উচ্চ পর্যায়ের আলোচনা সভায় ‘বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ভবিষ্যৎকে শক্তিশালী করা’ সংক্রান্ত সেশনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ কথা জানান।

তিনি বলেন, ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশন দিয়েছেন। এ ভিশন বাস্তবায়নে অর্থনৈতিক বিনিয়োগের সাথে সাথে প্রযুক্তিগত এবং জ্ঞানভিত্তিক সহযোগিতা প্রয়োজন। বিনিয়োগ শুধুমাত্র বহুপাক্ষিক উন্নয়ন সংস্থা থেকে নয়, সরকারি এবং বেসরকারি খাত থেকেও আসবে। একইসঙ্গে উন্নত দেশের সহযোগিতায় গড়ে উঠবে দক্ষ জনশক্তি।’

বিজ্ঞাপন

সেশনে অন্যান্যের সেভরনের বাংলাদেশ অফিসের প্রসিডেন্ট এরিক ওয়াকার (Eric Walker), এক্সন মবিলের ভাইস প্রেসিডেন্ট ড. জন আরড্রিল (Dr. John Ardil) বক্তব্য দেন।

সারাবাংলা/জেআর/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন