বিজ্ঞাপন

কীসের জন্য আলোচনায় ডাকতে যাব: প্রধানমন্ত্রী

May 15, 2023 | 10:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি ও তার সমমনা দলগুলোর সঙ্গে আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সংলাপের বিষয়টি আবারও নাকচ করে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি কোনো দলের নাম উচ্চারণ না করে বিএনপির দিকে ইঙ্গিত করে বলেন, কাদের সঙ্গে কীসের জন্য আলোচনায় ডাকতে যাব? তাদের তো ডিমান্ডেরই ঠিক নেই।

বিজ্ঞাপন

সোমবার (১৫ মে) বিকেলে গণভবনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

জাপান সফর, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে রিফ্লেকশন অন ৫০ ইয়ারস অব ওয়ার্ল্ড ব্যাংক-বাংলাদেশ পার্টনারশিপ (বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ৫০ বছরের অংশীদারত্ব) শীর্ষক অনুষ্ঠান এবং যুক্তরাজ্যের রাজা-রাণীর রাজ্যাভিষেক উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠান যোগদান শেষে দেশে ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

শুরুতে প্রধানমন্ত্রী তার সফর নিয়ে লিখিত বক্তব্য তুলে ধরেন। পরে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র সফরের সময় নাগরিক সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখার সময় বাইরে অনেক লোক বিক্ষোভ করছিল। তখন তাদের ডেকে কথা বলতে চেয়েছিলেন বঙ্গবন্ধুকন্যা।

প্রধানমন্ত্রীর স্পিস রাইটারের নজরুল ইসলামের বক্তব্যের বিষয়টি উল্লেখ করে প্রশ্ন করা হয়, এটি ঠিক কিনা। জবাবে মাথা নেড়ে হ্যাঁ সূচক অভিব্যক্তি জানান প্রধানমন্ত্রী। পরে প্রশ্ন করা হয়, এটি ঠিক থাকলে বাংলাদেশেও অনেক মানুষ রোদের মধ্যে কষ্ট, রাস্তায় নানা বিষয় নিয়ে আলোচনা করছে। তারাও কষ্ট করছে। আপনি কি ওদের (যুক্তরাষ্ট্রের বিক্ষোভকারীরা) মতো এদেরও (বাংলাদেশে তাদের অংশ) আলোচনায় ডাকবেন?

উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাল্টা প্রশ্ন রাখেন, ‘এখানে কাদেরকে? সেই উত্তরটা পরে দিচ্ছি। তাদের আলোচনায় কীসের জন্য ডাকতে যাব? আমাকে বলেন, তাদের ডিমান্ডেরই তো ঠিক নাই। তখন বৃষ্টি নামছিল। ঠান্ডা হচ্ছিল। তখন আমি বলছিলাম যে ওরা বৃষ্টিতে কেন ভিজবে; তারা আসুক। আর ওদের পক্ষ থেকে যা বলতে চায় বলতে পারে। যেহেতু প্রবাসী, আমার দেশের মানুষ সে জন্য।’

বিজ্ঞাপন

‘আর ঢাকায় বা বাংলাদেশের যারা রোদে কষ্ট করছে তাদের যদি এখন শখই রোদে থাকতে হয়, থাকুক তাহলে আমার কিছু করার নেই।’

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর দুই পাশে সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শেখ ফজলুল করিম সেলিম, সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান উপস্থিত ছিলেন। এ ছাড়াও অতিথি হিসাবে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও মন্ত্রিপরিষদ সদস্যরা উপস্থিত ছিলেন।

গত মঙ্গলবার (৯ মে) রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন