বিজ্ঞাপন

বস্তিবাসীদের জন্য ১০০১টি ফ্ল্যাট হচ্ছে— সংসদে শরীফ আহমেদ

June 6, 2023 | 8:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, রাজধানীসহ প্রধান প্রধান শহরের বস্তিতে জীবিকার তাগিদে মানবেতর জীবন-যাপন করে প্রান্তিক ও স্বল্প আয়ের জনগোষ্ঠী। এবার তাদের ভাড়াভিত্তিক ফ্ল্যাটে বসবাসের ব্যবস্থা করছে বর্তমান সরকার। প্রাথমিকভাবে রাজধানী ঢাকায় বস্তিবাসীদের জন্য এক হাজার একটি ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ জুন) একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশনে লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

সরকারি দলের মো. শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে তিনি আরও জানান, বস্তিবাসীদের জন্য এক হাজার একটি ভাড়াভিত্তিক ফ্ল্যাট তৈরির অংশ প্রথমে হিসেবে মিরপুর-১১ নম্বর সেকশনে ৫৩৩টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। মুজিববর্ষের উপহার হিসেবে প্রধানমন্ত্রী ২০২১ সালের ৩ আগস্ট এ প্রকল্পের ৩০০টি ফ্ল্যাটের বরাদ্দপত্র ৩০০ বস্তিবাসী পরিবারের মাঝে হস্তান্তর করেন। চলতি বছর ওই প্রকল্পের অবশিষ্ট ২৩৩টি ফ্ল্যাট বস্তিবাসী পরিবারের মধ্যে বরাদ্দপত্র দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে।

একই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে স্বল্প ও মধ্যম আয়ের মানুষের আবাসন নিশ্চিতের জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় আবাসিক ফ্ল্যাট নির্মাণ এবং প্লট উন্নয়ন প্রকল্প নিয়েছে। ওই সকল প্রকল্পের বাস্তবায়ন চলছে।’

বিজ্ঞাপন

গাড়িতে ফ্ল্যাগ স্ট্যান্ড ব্যবহার সংক্রান্ত নীতিমালা প্রণয়নের কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন সংসদ কার্যে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সংসদে সরকারি দলের সদস্য এম আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, গাড়িতে জাতীয় পতাকা এবং সরকারি মনোগ্রাম বা প্রতীক ব্যবহার সংক্রান্ত ‘বাংলাদেশ ন্যাশনাল এনথিম, ফ্ল্যাগ এন্ড এমব্ল্যাম অর্ডার, ১৯৭২’ রয়েছে। বিদ্যমান ওই আইনে এতদসংক্রান্ত অপরাধের জন্য এক বছরের কারাদণ্ড বা ৫ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয়দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

সরকারি দলের সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, ‘সমাজসেবা অধিদফতরের প্রতিবন্ধতা শনাক্তকরণ জরিপ কর্মসূচির ডিজেবিলিটি ইনফরমেশন সিস্টেম (ডিআইএস) ডাটাবেইজে সংরক্ষিত তথ্যানুযায়ী, দেশে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ৭৮ হাজার ৮৯০ জন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন