বিজ্ঞাপন

ভারতকে হারিয়ে টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

June 11, 2023 | 10:57 pm

স্পোর্টস ডেস্ক

আইসিসি’র আয়োজিত সকল টুর্নামেন্টের শিরোপা ছিল অস্ট্রেলিয়ার দখলে। বাকি ছিল কেবল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপার। এবার সেই আক্ষেপও ঘুচল আর ক্রিকেটে পূর্ণতা অর্জন করল অজিরা। টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে ভারতকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট জয় করেছে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

রোববার ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ২০৯ রানে হারিয়েছে প্যাট কামিন্সের দল। নিউজিল্যান্ডের পর টেস্টের শ্রেষ্ঠত্বের রাজদণ্ড পেয়ে গেল ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফলতম দল। প্রথম দল হিসেবে আইসিসির সবগুলো ট্রফি জেতার নজিরও গড়ল অজিরা।

অস্ট্রেলিয়ার দেওয়া ৪৪৪ রানের লক্ষ্যে ভারত থামে ২৩৪ রানে। মূলত প্রথম ইনিংসেই ম্যাচ খুইয়ে ফেলেছিলেন রোহিত শর্মারা। এতেই ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই আসরের ফাইনালেই হারের তেতো স্বাদ পেল। প্রথম আসরে তাদের ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড।

অস্ট্রেলিয়ার ৪৬৯ রানের জবাবে ২৯৬ রানে গুটিয়ে ব্যাকফুটে চলে যায় ভারত। বড় লিডের সঙ্গে আরও ২৭০ রান যোগ করে বিশাল লক্ষ্য দেয় অজিরা। যা শুরুতে আভাস দিলেও পরে আর সামাল দিতে পারেনি ভারত। এক সেশনেই পড়ে যায় বাকি ৭ উইকেট। পঞ্চম দিনে ৭ উইকেট তারা হারায় স্রেফ ৫৫ রানে।

বিজ্ঞাপন

আগের দিনের ৩ উইকেটে ১৬৪ রান করা ভারতকে শেষ দিনে করতে হতো ২৮০ রান। সর্বোচ্চ রান তাড়ার বিশ্ব রেকর্ডের চ্যালেঞ্জ ছিল সামনে। অবিশ্বাস্য কিছু করার স্বপ্ন নিয়ে দিনের শুরুর কয়েক ওভার বেশ জুতসই খেলছিলেন বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে। তবে আভাসই কেবল, বাস্তবায়নের সম্ভাবনাও তৈরি হয়নি।

শেষ দিনে যাকে ঘিরে সবচেয়ে বেশি আশায় ছিল ভারত, সেই বিরাট কোহলি আগের দিনের ৪৪ রানের সঙ্গে যোগ করতে পারেন কেবল ৫। বোল্যান্ডের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করে স্লিপে স্টিভেন স্মিথের দারুণ ক্যাচে ফেরেন সাবেক ভারত অধিনায়ক। ভাঙে ৮৬ রানের চতুর্থ উইকেট জুটি।

দ্বিতীয় ইনিংসে ভারতকে আড়াইশর নিচে থামিয়ে দিতে ৪১ রানে ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার স্পিনার ন্যাথান লায়ন। পেসার স্কট বোল্যান্ডের প্রাপ্তি এবার তিনটি। এরপর শ্রিকার ভরতকে নিয়ে সামান্য প্রতিরোধ গড়েন রাহানে। প্রথম ইনিংসের মতো এবার আর টানতে পারেননি। ৩৩ রানের জুটির পর রাহানেকে এসে ফেরান মিচেল স্টার্ক। ১৮ মাস পর ফেরার টেস্টে প্রথম ইনিংসে ৮৯ করা রাহানে এবার থামেন ৪৬ করে।

বিজ্ঞাপন

বল হাতে তখনও নাথান লায়নের জাদু বাকি। প্রথম ইনিংসে ফিফটি করা শার্দুল ঠাকুরকে কোন রান করতে দেননি তিনি। এরপর লেজ মুড়ে দিতে আর বেশি সময় নেয়নি তারা। ৪১ রানে ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার লায়ন। ৪৬ রানে ৩ উইকেট নেওয়া বোল্যান্ড নায়ক ম্যাচ ঘোরানো স্পেল করে। গুরুত্বপূর্ণ ফেইজে উইকে নিয়েছেন স্টার্ক আর কামিন্সও।

তবে বোলারদের কেউ নন, ফাইনালের সেরা বাঁহাতি ব্যাটার ট্রাভিস হেড। প্রথম ইনিংসে ১৭৪ বলে ১৬৩ রান করে দলকে বড় পুঁজি পাইয়ে দেন তিনিই। প্রথম ইনিংসে সেঞ্চুরি করে অবদান রাখেন স্মিথও।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন