বিজ্ঞাপন

নতুন নগর পিতার অপেক্ষায় খুলনা-বরিশাল, রাত পোহালেই ভোট

June 11, 2023 | 11:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাত পোহালেই (১২ জুন) বরিশাল ও খুলনা সিটি করপোরেশন নির্বাচন। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে বিরতিহীনভাবে ভোট অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি এলাকায় কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ভোটের সরঞ্জামাদি। ভোটের দিন দুই সিটি করপোরেশন নির্বাচন সিসিটিভি ফুটেজ দেখে ২ ঘণ্টা পর পর সাংবাদিকদের পরিস্থিতি জানানো হবে।

বিজ্ঞাপন

এদিকে, খুলনা ও বরিশাল সিটি নির্বাচন প্রসঙ্গে রোববার (১১ জুন) নির্বাচন কমিশনার (ইসি) মো. আহসান হাবিব খান বলেন, ‘বরিশাল ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচন গাজীপুরের নির্বাচনের চেয়ে ভালো হবে। দুই সিটির ভোটে অনিয়মের সঙ্গে কেউ জড়িত হলে তাদের বিরুদ্ধে অতীতের চেয়ে আরও কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

ইসি কমিশনার বলেন, ‘খুলনা ও বরিশাল সিটি নির্বাচনের প্রতিটি পদক্ষেপেই আমরা সুতীক্ষ্ণ নজর রাখি। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সবধরনের পদক্ষেপ নিয়েছি। ভোটের দিন ইসি থেকে আমরা সরাসরি সিসি ক্যামেরায় নির্বাচন পর্যবেক্ষণ করব। নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগের শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতে আমাদের নির্দেশনা প্রশাসন, পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী ও ভোটগ্রহণ কর্মকর্তারা শতভাগ পালনের নিশ্চয়তা দিয়েছেন।’

তিনি বলেন, ‘নির্বাচনে আমরা সবার জন্য সমান সুযোগ তৈরি করেছি এবং প্রচারণায় অনিয়ম ও বিশৃঙ্খলা করলে কোনো ধরনের ছাড় দিইনি। বহিরাগতদের প্রবেশ বন্ধের জন্য চেকপোস্ট বসানো হয়েছে।’

বিজ্ঞাপন

খুলনা সিটি করপোরেশন নির্বাচন

খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনে পাঁচ জন মেয়র প্রার্থীসহ ১৮০ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। খুলনা সিটির ৩১টি সাধারণ ওয়ার্ডে ১৩৬ জন কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত ১০টি ওয়ার্ডে ৩৯ জন নারী কাউন্সিলর প্রার্থী রয়েছেন। খুলনা সিটি নির্বাচনে মোট ভোটার ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন এবং নারী ভোটার ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন।

কেসিসি নির্বাচনের মেয়র পদের ৫ জন প্রার্থী হলেন- আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক (নৌকা), জাপার শফিকুল ইসলাম মধু (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আব্দুল আউয়াল (হাতপাখা), স্বতন্ত্রপ্রার্থী এসএম শফিকুর রহমান মুশফিক (দেয়াল ঘড়ি) ও জাকের পার্টির এস এম সাব্বির হোসেন (গোলাপ ফুল)।

বিজ্ঞাপন

খুলনা সিটি নির্বাচনের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি নিশ্চিত করতে মহানগরীতে ১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। শনিবার থেকে বিভিন্ন ভোট কেন্দ্রসহ নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে টহল শুরু করেছে। নির্বাচনের দিন প্রতিটি ইউনিটে ২০ জন করে মোট ২২০ জন বিজিবি সদস্য দায়িত্ব পালন করবেন। প্রতি দলে ৪/৫ জন অফিসার দায়িত্বে রয়েছেন।

বরিশাল সিটি করপোরেশন নির্বাচন

বরিশাল সিটি নির্বাচনে সাত জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক নিয়ে আবুল খায়ের আবদুল্লাহ, জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীত নিয়ে ইকবাল হোসেন তাপস, ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করিম (হাতপাখা), জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চু (গোলাপ ফুল), স্বতন্ত্র প্রার্থী মো. কামরুল আহসান (ঘড়ি), আসাদুজ্জামান (হাতি) ও আলী হোসেন (হরিণ)।

এবার বরিশাল সিটি নির্বাচনে ভোটার সংখ্যা ২ লাখ ৭৪ হাজার ৯৯৫ জন। সিটি নির্বাচনে এবার নারী ভোটার ১ লাখ ৩৮ হাজার ৭১ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ৩৬ হাজার ৯২৪ জন বলে জানিয়েছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

বিজ্ঞাপন

এই সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সমন্বিত টহল শুরু করেছে পুলিশ, র‌্যাব ও বিজিবি। গতকাল শনিবার সকাল থেকে নগরীর ওয়ার্ডগুলোতে এসব বাহিনীর সদস্যরা টহল দিচ্ছেন।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন