বিজ্ঞাপন

এশিয়া কাপের দল ঘোষণা, নেই মাহমুদউল্লাহ

August 12, 2023 | 9:43 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

আসন্ন এশিয়া কাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ। ১৭ সদস্যের চূড়ান্ত দলে নেই অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম। আগামী ৩০ আগস্ট মাঠে গড়াচ্ছে এবারের এশিয়া কাপ।

বিজ্ঞাপন

শনিবার (১২ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। দল ঘোষণার পর প্রধান নির্বাচকের দিকে সবচেয়ে বেশি গেল মাহমুদউল্লাহর না থাকার প্রশ্নটা।

মাহমুদউল্লাহ না থাকা প্রসঙ্গে মিনহাজুল আবেদিন বলেন, ‘মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে অনেক আলোচনা হয়েছে। তারপর টিম ম্যানেজমেন্ট আমাদেরকে একটা প্ল্যান দেয়। কিভাবে, কোথায়, কোন দলের সঙ্গে খেলতে হবে এসব বিবেচনায়। ম্যানেজমেন্টের প্ল্যানটাকে আমরা মনে করেছি এটা অবশ্যই ভালো। যেহেতু হেড কোচের একটা পরিকল্পনা আছে টিম কিভাবে পরিচালনা করেন। তারপর ক্যাপ্টেনের সঙ্গে আলোচনা করা হয়েছে। সবার সঙ্গে আলোচনা করেই আসলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

ওপেনার তামিম ইকবালের চোট ঠিক না হওয়ায় খেলছেন না এশিয়া কাপ। এই চোটের কারণেই কদিন আগেই ছেড়েছেন অধিনায়কত্বও। এবার তার জায়গায় ওপেনার হিসেবে দলে ডাক পেয়েছেন ২২ বছর বয়সী তানজীদ হাসান তামিম। গত মাসে ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৩ ফিফটির পুরস্কার পেলেন তানজিদ। বাংলাদেশের মধ্যে তার রানই ছিল সর্বোচ্চ।

বিজ্ঞাপন

তানজিদ হাসান তামিমের দলে অন্তর্ভূক্তি বিষয়ে প্রধান নির্বাচক বলেছেন, ‘তামিম আমাদের হাই পারফরম্যান্স ইউনিটে ছিল। তারপর সর্বশেষ ইমার্জিং এশিয়া কাপে দারুণ করেছে। সব মিলিয়ে আমরা মনে করেছি তাকে সুযোগ দেওয়া উচিত।’

দলে ফিরেছেন স্পিনার নাসুম আহমেদ ও স্পিন অলরাউন্ডার শেখ মেহেদি হাসান। গত মার্চে আয়ারল্যান্ড সিরিজে বাংলাদেশের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেন নাসুম। মেহেদি হাসান বাংলাদেশের হয়ে সর্বশেষ খেলেছেন গত বছর এশিয়া কাপে।

এর আগে শুক্রবার (১১ আগস্ট) বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপন এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য সাকিব আল হাসানের নাম অধিনায়ক হিসেবে ঘোষণা করেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের ১৭ সদস্যের দল:

সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শেখ মেহেদি, নাসুম আহমেদ, শামীম পাটোয়ারি, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন এবং মোহাম্মদ নাইম শেখ।

সারাবাংলা/এসএস/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন