বিজ্ঞাপন

দক্ষ জনশক্তি ও কর্মসংস্থানে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

August 28, 2023 | 4:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দক্ষ জনশক্তি তৈরি ও শিল্পখাতে কর্মসংস্থানের জন্য ৩০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বিজ্ঞাপন

সোমবার (২৮ আগস্ট) বাংলাদেশ সরকার ও সংস্থাটির মধ্যে চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক বিভাগের সচিব শরিফা খান এবং বাংলাদেশে নিযুক্ত সংস্থাটির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবাউ নিং চুক্তিতে সই করেন।

সহজ শর্তেও ঋণ কর্মসূচির আওতায় এ অর্থ দিচ্ছে সংস্থাটি। এডিবি এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ‘স্কিল ফর ইন্ডাস্ট্রি কম্পিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রাম’ শীর্ষক প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে। ২০২৪ থেকে ২০২৯ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ। এ কর্মসূচির উদ্দেশ্য হলো- উৎপাদনখাতে দক্ষ জনশক্তি তৈরি এবং শিল্পখাতে বর্ধিত কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করা। অর্থ বিভাগ এ কর্মসূচির তহবিল ব্যবস্থাপনা ও সমন্বয়কের ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। বাংলাদেশ ১৯৭৩ সালে এর সদস্যপদ লাভ করার পর থেকে এ সংস্থা তাদের আর্থিক সহায়তার একটি বড় অংশ বাংলাদেশকে দিয়ে আসছে। এডিবি এ পর্যন্ত বাংলাদেশ সরকারকে ২৯ হাজার ৬৬৪ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তাসহ ৫৫৩.৪ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান সহায়তা দিয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত-বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানি সম্পদ এবং সুশাসন সেক্টরকে গুরুত্ব দেয়।

সারাবাংলা/জেজে/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন