বিজ্ঞাপন

মিউচুয়াল ফান্ড ও বন্ড বিনিয়োগ সীমার বাইরে রাখার নির্দেশ

August 31, 2023 | 7:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে শেয়ার, ডিবেঞ্চার, করপোরেট বন্ড এবং মিউচুয়াল ফান্ড ইউনিটে বিনিয়োগের ক্ষেত্রে এক্সপোজার লিমিট মানতে হতো দেশের ব্যাংকগুলোকে। তবে এখন থেকে বন্ড, ডিবেঞ্চার ও ইসলামিক শরীয়াহ ভিত্তিক সুকুকে বিনিয়োগের ক্ষেত্রে কোন সীমা থাকবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব ব্যাংকে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজারে বিনিয়োগ সংক্রান্ত আগের নির্দেশনায় সকল প্রকার শেয়ার, ডিবেঞ্চার, করপোরেট বন্ড, মিউচুয়াল ফান্ড ইউনিট এবং পুঁজিবাজারের অন্যান্য পণ্যে ব্যাংকগুলোর বিনিয়োগ এক্সপোজার লিমিটের মধ্যে ছিলো। তবে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ২৬ক ধারায় ২০২৩ সালের সংশোধনী অনুসারে, ব্যাংকের মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বন্ড, ডিবেঞ্চার ও ইসলামিক শরীয়াহ ভিত্তিক সুকুক নির্ধারিত বিনিয়োগসীমার (এক্সপোজার লিমিট) অন্তর্ভুক্ত হবে না।

নির্দেশনায় আরও বলা হয়, এ জন্য পুঁজিবাজার বিনিয়োগের বিবরণীর ছক সংশোধন করা হয়েছে। একক এবং একীভূত উভয়ভিত্তিতে সংশোধিত ছক অনুসর করে আগের মতো পুঁজিবাজারে বিনিয়োগ সংক্রান্ত বিবরণী দাখিল করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন