বিজ্ঞাপন

কোয়ারেনটাইন অফিস-কাস্টমস কর্তৃপক্ষ না থাকায় পণ্য যাচ্ছে না ভারতে

September 12, 2023 | 7:24 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: দেশের দ্বিতীয় বৃহত্তম হিলি স্থলবন্দর দিয়ে আমদানি স্বাভাবিক থাকলেও ভারত অভ্যন্তরে নানা জটিলতা থাকায় রফতানি শূন্যের কোঠায়। এ সব সমস্যা সমাধানের জন্য ভারত অভ্যন্তরের জিরো পয়েন্ট এলাকায় বৈঠকে বসেছেন দুই দেশের আমদানি-রফতানিকারক, কাস্টমস কর্তৃপক্ষ, সিএন্ডএফ এজেন্ট, বন্দর কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

ভারতের মালদা কাস্টমসের আমন্ত্রণে মঙ্গলবার দুপুর পৌনে ১টায় বাংলাদেশের ৯ সদস্যের প্রতিনিধি দলটি হিলি সীমান্তের চেকপোস্ট গেটের শূন্য রেখা দিয়ে ভারতে প্রবেশ করেন। এ সময় তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান ভারতীয় কাস্টমস ও ব্যবসায়ী প্রতিনিধি দল।

পরে প্রতিনিধি দলটি সীমান্তের শূন্যরেখার পাশে নির্মিত অস্থায়ী গোল ঘরে এক বৈঠকে মিলিত হোন। বৈঠকে হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ ও হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা তাপস কুমার এর নেতৃত্বে ৯ সদস্যের একটি বাংলাদেশি প্রতিনিধি দল ও ভারতের মালদা কাস্টমসের এসি তপন কুমার মিত্র এর নেতৃত্বে রফতানিকারক, সিআ্যন্ডএফ এজেন্ট ও বিএসএফের সমন্বয়ে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেয়।

বৈঠকে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি কার্যক্রম পরিচালনা করতে কী কী সমস্যা বিরাজমান রয়েছে সেগুলো চিহ্নিতকরণ ও তা সমাধান এবং সকাল ৬টা থেকে বন্দর দিয়ে আমদানি রফতানি শুরুর বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। সেই সঙ্গে বন্দর দিয়ে কথা বৈঠক শেষে প্রতিনিধি দলটির বিকেলে একই পথ দিয়ে দেশে ফিরে আসার কথা রয়েছে।

বিজ্ঞাপন

হিলি সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত বলেন, ‘ভারতের অভ্যন্তরে কোয়ারান্টাইন অফিস না থাকায় ও কাস্টমসের উর্ধ্বতন কর্তৃপক্ষ না থাকায় পণ্য রফতানি করা সম্ভব হয় না। আমরা মূলত এই বিষয়গুলো নিয়ে বৈঠকে আলোচনা করব।’

তিনি আরও বলেন, ‘ভারতে বাংলাদেশের বগুড়ার কাঁচা কলা, সবজি, ঝুট কাপড়সহ বেশকিছু পণ্যের চাহিদা রয়েছে। কিন্তু ভারত অভ্যন্তরের এ সব জটিলতার কারণে পণ্য রফতানি করা সম্ভব হচ্ছে না। আশা করি, আজকের বৈঠকের মাধ্যমে সবকিছু সমস্যা নিরসন হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন