বিজ্ঞাপন

সমাবেশ-পদযাত্রা-আলোচনা —গণতন্ত্র মঞ্চের কর্মসূচি ঘোষণা

September 18, 2023 | 12:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ‘দেশ ও জনগণের অধিকার প্রতিষ্ঠায়’ কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। তাদের কর্মসূচির মধ্যে রয়েছে সমাবেশ ও পদযাত্রা। এছাড়া বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা সভাও করবে ৬ দল নিয়ে গঠিত এই রাজনৈতিক জোট।

বিজ্ঞাপন

সোমবার (১৮ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে গণতন্ত্র মঞ্চ এসব কর্মসূচি ঘোষণা করে।

কর্মসূচির মধ্যে রয়েছে, আগামীকাল মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে সমাবেশ ও পদযাত্রা; ২৩ সেপ্টেম্বর বিকালে কারওয়ান বাজারের পেট্রোবাংলার সামনে সমাবেশ ও পদযাত্রা; ২৫ সেপ্টেম্বর বিকালে খিলগাঁও তালতলা মার্কেটের সামনে সমাবেশ ও পদযাত্রা ও ২৭ সেপ্টেম্বর বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও পদযাত্রা।

গণতন্ত্র মঞ্চ তাদের নিজস্ব কর্মসূচিও ঘোষণা করে সংবাদ সম্মেলনে। সেই কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী ৩ অক্টোবর পর্যন্ত গণতন্ত্র মঞ্চের উদ্যোগে সেমিনার ও আলোচনা সভা।

বিজ্ঞাপন

সংবিধানের দোহাই দিয়ে একতরফা নির্বাচনের পাঁয়তারা কেন সাংবিধানিক নয়; বিদ্যমান রাজনৈতিক সংকট উত্তরণে অন্তবর্তী সরকারের প্রয়োজনীয়তা; গণতান্ত্রিক ও জবাবদিহিমূলক রাষ্ট্র ও সমাজ নির্মাণে বিদ্যমান অগণতান্ত্রিক সংবিধান বড় বাঁধা এবং আগামীর বাংলাদেশ সংস্কারের ৩১ দফার আবশ্যিকতা শিরোনামে এসব সভা-সেমিনার হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য বলা হয়, আশা করি বিরোধী দলসমূহের শান্তিপূর্ণ এইসব কর্মসূচিতে সরকার ও সরকারি দল কোনো উসকানি বা বাধা দেবেনা। আমরা সরকারকে হুঁশিয়ার করে দিতে চাই, বিরোধীদের শান্তিপূর্ণ কর্মসূচিকে কেন্দ্র করে কোনো ধরনের সহিংসতা সৃষ্টির চেষ্টা করা হলে তার দায়দায়িত্ব সরকার ও সরকারি দলকেই বহন করতে হবে।

আমরা দেশ ও জনগণের অধিকার প্রতিষ্ঠার এই সংগ্রামে যুগপৎ আন্দোলনের বাইরে থাকা সবপ্রগতিশীল, গণতান্ত্রিক ও দেশপ্রেমিক রাজনৈতিক দল সংগঠনকে নিজ নিজ অবস্থান থেকে যুক্ত হবার জন্য আবারও উদার আহ্বান জানাই। একইসঙ্গে আমরা বিভিন্ন শ্রেণি-পেশার সংগঠন ও জনগণের সব অংশকেও পরিবর্তনের এই সংগ্রামে ভূমিকা পালন করার আহ্বান জানাই।

বিজ্ঞাপন

এসময় উপস্থিত ছিলেন, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বিপ্লবী ওর্য়ার্কাস পার্টির নেত্রী বহ্নিশিখা জামালী, জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের নেতা অ্যাডভোকেট হাসনাত কাইয়ুমসহ অনেকে।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন