বিজ্ঞাপন

নিরাপদ প্রত্যাবাসনেই রোহিঙ্গা সংকটের সমাধান: মানবাধিকার কমিশন

September 21, 2023 | 6:05 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের মাধ্যমেই রোহিঙ্গা সংকটের সমাধান দেখছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। তিনি রোহিঙ্গা সংকটের কারণে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোর জন্য আঞ্চলিক হুমকি বেড়ে যাওয়ার বিষয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ভারতের নয়া দিল্লিতে এশিয়া প্যাসিফিক ফোরামের ২৮তম বার্ষিক সম্মেলনের শেষ দিনে জাতীয় মানবাধিকার কমিশনের পক্ষে চেয়ারম্যান ড কামাল উদ্দিন আহমেদ এ সব কথা বলেন তিনি। জাতীয় মানবাধিকার কমিশনের উপ-পরিচালক (জনসংযোগ) ফারহানা সাঈদ এ সব তথ্য জানিয়েছেন।

মানবাধিকার চেয়ারম্যান বলেন, ‘২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নিষ্ঠুর নির্যাতনের ফলে ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়, বর্তমানে ১৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়, জাতিসংঘের বিভিন্ন চাপ, নিষেধাজ্ঞা সত্ত্বেও মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়নি। এ অবস্থায় রোহিঙ্গারা চরম হতাশাগ্রস্থ হয়ে পড়েছে এবং নানা ধরনের অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে।’

ফলে এই অঞ্চলের নিরাপত্তা বর্তমানে হুমকির সম্মুখীন। তাই এশিয়া প্যাসিফিক ফোরাম, মিয়ানমারের জাতীয় মানবাধিকার কমিশন এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে এখনই এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য আহ্বান জানান ড. কামাল উদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

বিষয়টি উত্থাপনের জন্য জাতিসংঘ মানবাধিকার কমিশনের এশিয়া প্যাসিফিক অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ররি মুনগভেন কমিশন চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। আন্তর্জাতিক সম্প্রদায়কে এ ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য আহ্বান জানান। সম্মেলনে আরও যোগ দিয়েছিলেন সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা এবং উপপরিচালক মো. আজহার হোসেন।

উল্লেখ্য যে, এশিয়া প্যাসিফিক ফোরাম (এপিএফ) এশিয়া প্যাসিফিক অঞ্চলের জাতীয় মানবাধিকার সংস্থাসমুহের আঞ্চলিক জোট। জাতীয় মানবাধিকার সমূহের আন্তর্জাতিক নেটওয়ার্ক Global Alliance of National Human Rights Institution (GANHRI) এর চারটি আঞ্চলিক জোটের মধ্যে একটি হল এপিএফ। এ রকম অন্য তিনটি ফোরাম রয়েছে আমেরিকা, আফ্রিকা ও ইউরোপ অঞ্চলের।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২৬টি জাতীয় মানবাধিকার সংস্থা এপিএফ এর সদস্য যার মধ্যে জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশও রয়েছে। যা বাংলাদেশের জন্য অত্যন্ত সম্মানজনক।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন