বিজ্ঞাপন

‘উন্নয়ন কাজের নামে পরিবেশের ওপর ধ্বংসযজ্ঞ চালানো যাবে না’

September 21, 2023 | 9:31 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বান্দরবান: পরিবেশ ও বনের যথাযথ সংরক্ষণ নিশ্চিত করে তবেই উন্নয়ন কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

বিজ্ঞাপন

তিনি বলেন, উন্নয়ন কাজের নাম করে পরিবেশের ওপর ধ্বংসযজ্ঞ চালানো যাবে না। প্রাকৃতিক পরিবেশ রক্ষায় সংশ্লিষ্টসহ সবাইকে বিশেষভাবে সচেতন থেকে তবেই উন্নয়ন কাজ পরিচালনা করতে হবে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে বান্দরবান পার্বত্য জেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে পার্বত্যমন্ত্রী এ আহ্বান জানান।

পার্বত্য জেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভায় মন্ত্রী বীর বাহাদুর আরও বলেন, সমতলের মতো পার্বত্য এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ চলছে। অবকাঠামো উন্নয়নে ইটের প্রয়োজন হয়। তবে এ ক্ষেত্রে যত্রতত্র ইটভাটা গড়ে তোলার সুযোগ নেই। উন্নয়ন কাজের জন্য যে পরিমাণ ইটের প্রয়োজন, সে পরিমাণ ইট সরকারের অনুমোদনপ্রাপ্ত পরিবেশবান্ধব ইটভাটা থেকে সংগ্রহ করার পরামর্শ দেন তিনি।

বিজ্ঞাপন

পরিবেশ রক্ষায় গাছের বিকল্প নেই উল্লেখ করে পার্বত্যমন্ত্রী বলেন, উন্নয়ন কাজের জন্য যে পরিমাণ গাছ কাটা হবে, তার চেয়ে দ্বিগুণ পরিমাণ গাছ লাগানো নিশ্চিত করতে হবে। সরকারি বিধি ও আইন মেনে পরিবেশ ও বন সংরক্ষণের দিকটি সর্বোচ্চ বিবেচনায় রেখে সরকারের উন্নয়ন কাজ পরিচালনা করতে হবে।

বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিনের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহ আলম, অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মীরা, সদর উপজেলা চেয়ারম্যান মো. এ কে এম জাহাঙ্গীর, পরিবেশ অধিদপ্তর বান্দরবান কার্যালয়ের সহকারী পরিচালক মো. ফখর উদ্দিন চৌধুরী, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আবদুর রহমান, লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আরিফুল হক বেলালসহ সাত উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সরকারি বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন