বিজ্ঞাপন

কারাবাখে অভিযানে আজারবাইজানের ১৯২ সেনা নিহত

September 27, 2023 | 5:48 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত সপ্তাহে বিরোধপূর্ণ নাগোর্নো-কারাবাখে চালানো অভিযানে আজারবাইজানে অন্তত ১৯২ জন সেনা নিহত হয়েছে। এই অভিযানে আরও পাঁচ শতাধিক সেনা নিহত আহত হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৭ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে।

এর আগে কারাবাখ কর্মকর্তারা জানিয়েছিলেন, আজারবাইজানের অভিযানে ১০ জন বেসামরিক নাগরিকসহ তাদের অন্তত ২০০ জন নিহত হয়েছে। সে সময় আহত হয়েছে আরও চার শতাধিক।

বিরোধপূর্ণ নাগোর্নো-কারাবাখে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণাধীন এলাকার নিয়ন্ত্রণ নিতে গত সপ্তাহে অভিযান চালায় আজারবাইজান। পরে কারাবাখের বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র সমর্পনের মধ্য দিয়ে অভিযান শেষ করে।

বিজ্ঞাপন

এর আগে, কারাবাখে আর্মেনীয় ছিটমহলের প্রবেশ পথ ১০ মাস ধরে অবরোধ করে রাখে আজারবাইজান। এতে অবরদ্ধ এলাকায় মানবিক সংকট তৈরি হয়। সম্প্রতি আজারবাইজানের অভিযানের পর ওই অবরোধ তুলে নেওয়া হয়েছে। যদিও নিধনের ভয়ে কারাবাখ ছেড়ে হাজার হাজার জাতিগত আর্মেনীয় পালাচ্ছেন।

আজারবাইজান এবং আর্মেনিয়া নাগোর্নো-কারাবাখ নিয়ে প্রায় চার দশক ধরে দ্বন্দ্বে লিপ্ত। এরইমধ্যে দুইবার পূর্ণ পরিসরে যুদ্ধে লিপ্ত হয়েছে দেশ দুটি। ১৯৯০ দশকের গোঁড়ার দিকে সোভিয়েত ইউনিয়ন পতনের পর যুদ্ধ জড়ায় আজারবাইজান ও আর্মেনিয়া। সর্বশেষ ২০২০ সালেও দুই দেশ সংঘর্ষে লিপ্ত হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন