বিজ্ঞাপন

প্রধান বিচারপতির সঙ্গে সিইসি’র বৈঠক বুধবার

October 31, 2023 | 11:19 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে আগামীকাল (বুধবার) বৈঠক করবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। ওইদিন বিকেল ৩টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

ইসির সময় আবেদনের প্রেক্ষিতে এই সময় দেন প্রধান বিচারপতি। নির্বাচন কমিশন সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্টার মোহাম্মদ সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, ‘আগামী ১ নভেম্বর বুধবার প্রধান বিচারপতির সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনাররা সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধান বিচারপতির শপথ গ্রহণের পর বিভিন্ন দফতর এবং সংস্থার প্রধানরা ও কর্মকর্তারা এভাবে সৌজন্য সাক্ষাৎ করছেন এবং ভবিষ্যতেও করবেন বলে শিডিউল রয়েছে।’

জানা গেছে, আগামী ১ থেকে ৫ নভেম্বরের মধ্যে সাক্ষাতের জন্য সময় চেয়েছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। নভেম্বর মাসের প্রথমার্ধে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা কথা। এ বিষয়ে প্রধান বিচারপতিতে অবহিত করবে বলে জানা গেছে। সংসদ নির্বাচনের আগে সার্বিক প্রস্তুতি নিয়ে এ ধরনের সাক্ষাতের জন্য সময় চাওয়া হয়।

বিজ্ঞাপন

ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম জানিয়েছেন, নভেম্বরের প্রথমার্ধে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথমার্ধে অনুষ্ঠিত হবে সংসদ নির্বাচন।

উল্লেখ্য, আগামী ১ নভেম্বর শুরু হচ্ছে সংসদ নির্বাচনের সময় গণনা। এক্ষেত্রে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে ভোটগ্রহণ শেষ করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

সর্বশেষ হালনাগাদ অনুযায়ী, দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন। আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন। এছাড়া হিজড়া ভোটার রয়েছেন ৮৩৭ জন। তরুণ ভোটারদের অন্তর্ভূক্ত করার সুযোগ সৃষ্টি করায় এই সংখ্যা আরও বাড়তে পারে। তাই এবার ভোটকেন্দ্র ও ভোটকক্ষের সংখ্যা বাড়ছে পাঁচ শতাংশের মতো। খসড়া তালিকার ওপর দাবি-আপত্তি শুনানি শেষে এবার ভোটকেন্দ্র টিকেছে ৪২ হাজার ১০৩টি। এতে ভোটকক্ষ রয়েছে দুই লাখ ৬০ হাজারের মতো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন