বিজ্ঞাপন

পোশাক শ্রমিকদের মজুরি নির্ধারণে বোর্ডের দীর্ঘসূত্রিতা অশনিসংকেত

October 31, 2023 | 6:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গার্মেন্টস শ্রমিকদের মজুরি নির্ধারণে বোর্ডের দীর্ঘসূত্রিতা শিল্পের জন্য অশনিসংকেত বয়ে আনবে বলে মন্তব্য করেছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ। মঙ্গলবার (৩১ অক্টোবর) সংগঠনটির পক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলা হয়।

বিজ্ঞাপন

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের চেয়ারম্যান মো. তৌহিদুর রহমান, মহাসচিব বজলুর রহমান বাবলু, ভাইস চেয়ারম্যান এম. দেলোয়ার হোসেন, মাহতাবউদ্দিন শহীদ, যুগ্ম মহাসচিব ইলিয়াস হোসেন এবং কেন্দ্রীয় নেতা মোবারক হোসেন এক যৌথ বিবৃতি বলেন, ‘দেশের প্রধান রফতানি শিল্প গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি নির্ধারণে গঠিত বোর্ডের সময়ক্ষেপণের কারণে এ শিল্পের শ্রমিকদের মাঝে চরম অস্থিরতা বিরাজ করছে। সম্প্রতি চলমান শ্রমিক অসন্তোষকে নিয়ন্ত্রণে আইন-শৃঙ্খলা বাহিনী যেভাবে শক্তি প্রয়োগ করছে তাতে উত্তেজনা তীব্রতর হচ্ছে। খেটে খাওয়া নিরস্ত্র শ্রমিকদের অসন্তোষ কে প্রশমিত করতে কৌশলি ভূমিকা গ্রহণ না করে দমন-পীড়ন কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

নেতারা বলেন, ‘ইতোমধ্যে পত্রিকায় প্রকাশিত সংবাদে ২ জন শ্রমিকের মৃত্যুর সংবাদে আমরা গভীরভাবে মর্মাহত। শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলতে চাই, শ্রমিকরা পারিবারিক দৈনন্দিন চাহিদার জোগান দিতে হিমসিম খাচ্ছে সেহেতু নতুন মজুরি ঘোষণা চাওয়া কোনো অপরাধ হতে পারে না। আমরা নিহত শ্রমিকদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানসহ নিরীহ শ্রমিক হত্যায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।’

বিবৃতিতে নেতারা আরও বলেন, ‘আমরা সরকার এবং শিল্প মালিকদের প্রতি আহবান জানাতে চাই, শিল্পের চলমান অসন্তোষ নিরসনে কালবিলম্ব না করে সকলের প্রত্যাশিত মজুরি ঘোষণার উদ্যোগ নিন। অন্যথায় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির দায়ভার আপনাদেরকে নিতে হবে। আমরা শিল্পের প্রাণপ্রিয় শ্রমিক ভাই-বোনদের কে আশ্বস্ত করতে চাই, মজুরি চূড়ান্তভাবে নির্ধারণের পূর্বপর্যন্ত আমরা সজাগ ও সতর্ক রয়েছি। আপনারা নিজ নিজ কর্মস্থলে ফিরে যান, উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আপনাদের শান্তিপূর্ণ উৎপাদন দেশের অর্থনৈতিকখাতকে সমৃদ্ধ করবে, তাহলেই দেশ বাঁচবে। পাশাপাশি কতিপয় শিল্প মালিককে হুঁশিয়ার করে বলতে চাই, নিরীহ শ্রমিকদের স্থানীয় মাস্তানবাহিনীসহ বিভিন্ন ঝুট ব্যবসায়ী দ্বারা দমন-পীড়ন বা ভয়-ভীতি প্রদর্শন অবিলম্বে বন্ধ করুন নচেৎ তার চরম খেসারত আপনাদেরকে দিতে হবে। প্রকারান্তরে দেশ, শিল্প এবং কর্মরত ৪০ লাখ শ্রমিকের কর্মসংস্থান ক্ষতিগ্রস্ত হবে।’

বিজ্ঞাপন

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ নেতৃবৃন্দ নিহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসা সহ ক্ষতিপূরণ প্রদান এবং সকল প্রকার মামলা-হামলা বন্ধ করে কর্মক্ষেত্রে সৌহার্দ্যপূর্ণ সহাবস্থানের পরিবেশ নিশ্চিতের দাবি জানান।

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন