বিজ্ঞাপন

নগর দরিদ্রবান্ধব নির্বাচনি ইশতেহার চেয়েছে বারসিক

November 23, 2023 | 7:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর নিম্ন আয়ের মানুষের জন্য নগর দরিদ্রবান্ধব নির্বাচনি ইশতেহারের দাবি জানিয়েছে বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইনডেজিনাস নলেজ (বারসিক)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরম খাঁ হলে ‘নগর দরিদ্রবান্ধব নির্বাচনি ইশতেহার চাই’ শীর্ষক আলোচনা সভায় বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানটি এই দাবি জানায়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘ঢাকা বাংলাদেশের অন্যান্য শহরের তুলনায় অধিক ঘনবসতিপূর্ণ। এই শহরে প্রতি বর্গকিলোমিটারে ২৩ হাজার ২৩৪ মানুষ বাস করে। বস্তিতে এই ঘনত্বের হার আরও বেশি। বিশেষজ্ঞদের মতে, ২০৩০ সালে ঢাকা হবে ষষ্ঠ মেগাসিটি। জলবায়ু পরিবর্তন, কাজের সংকটসহ নানাবিধ কারণে শুধু প্রতিদিন ১৫০০-১৮০০ মানুষ ঢাকা শহরে আগমন করে এবং আর্থিক সীমাবদ্ধতার কারণে এদের অধিকাংশ মানুষের স্থান হয় ঢাকা শহরের অনিরাপদ, ঘিঞ্জি, ঘনবসতিপূর্ণ, শিক্ষা, স্বাস্থ্য ও নিরাপদ অবাসনসহ সকল ধরনের নাগরিক সেবা বঞ্চিত বস্তি এলাকায়। এখানে আবাসন, শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, সামাজিক নিরাপত্তা সেবা পরিসেবাসহ নানাবিধ সমস্যা বিদ্যমান।’

তারা আরও বলেন, যে জলবায়ু সংকট দরিদ্রদের বাস্তচ্যুত করে উদ্বাস্তু করেছে, এই নগরে এসেও তারা জলবায়ু নেতিবাচক প্রভাবের শিকার হচ্ছে। নগরের বস্তি এলাকায় বসবাসরত এই নগর দরিদ্র জনগোষ্ঠী আবারো জলবায়ু পরিবর্তনের নানা নেতিবাচক প্রভাবের ফলে নগরেও দুর্ভোগ সামাল দিচ্ছে। গ্রীষ্ম ও শীতকালে তীব্র তাপদাহ ও শৈত্যপ্রবাহ, বর্ষায় জলাবদ্ধতা সামাল দিতে হয় এবং এর ফলে তাদের রোজগার কমে যায়, কর্মসংস্থানে সমস্যা দেখা দেয়, বিভিন্ন রোগবালাই বেড়ে যায় এবং সবমিলিয়ে পারিবারিক ব্যয় বেড়ে যায়। ফলে চিকিৎসা করতে গিয়ে তারা ঋণ করতে বাধ্য হন। এর বাইরে বস্তি উচ্ছেদ, আগুনে বস্তি পুড়ে যাওয়া, অপরিচ্ছন্ন পরিবেশে বসবাস করার কারণে পরিবারের নানাবিধ সমস্যা নিয়ে তারা অনিশ্চিত জীবন পার করতে থাকেন। তাই নগর দারিদ্র্য এবং সামাজিক বৈষম্য কমানোর জন্য রাজনৈতিক দলগুলোকে তাদের নির্বাচনী ইশতেহারে ৬টি দাবি যুক্ত করার আহ্বান জানাচ্ছি।

বিজ্ঞাপন

সংগঠনের দাবিগুলো হলো—
১. নগরের নিম্ন আয়ের মানুষদের জন্য নিরাপদ আবাসন নিশ্চিত করার উদ্যোগ নিতে হবে।
২. নগরের নিম্ন আয়ের মানুষদের জন্য ভর্তুকি মূল্যে ও সহজভাবে পানি, বিদ্যুতের ব্যবস্থা করতে হবে।
৩. নগর দুর্যোগকে বিচেনায় নিয়ে নগর দরিদ্রদের জন্য বিশেষ ঝুঁকি ভাতা, প্রণোদনা, প্রশিক্ষণ দিতে হবে।
৪. বস্তিবাসী শিশুদের শিক্ষার জন্য সরকারি স্কুলের ব্যবস্থা করতে হবে।
৫. গ্রামের স্যাটেলাইট ক্লিনিকের মতো শহরের বঞ্চিতদের ক্লিনিকের ব্যবস্থা করতে হবে।
৬. বস্তি এলাকায় পরিকল্পিত বর্জ্যব্যবস্থা, বর্জ্য থেকে সম্পদ রূপান্তরের কর্মসূচি গ্রহণ করতে হবে।

এ সময় কোয়ালিশন ফর দি আরবান পুওরের (কাপ) নির্বাহী পরিচালক রেবেকা সান-ইয়াতের সভাপতিত্বে ও বারসিকের পারিচালক পাভেল পার্থের সঞ্চালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক ইঞ্জিনিয়ার আবদুস সোবহান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, সাংবাদিক নিখিল ভদ্র, বারসিকের সমন্বয়কারী জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে হাইকোর্টের নিষেধাজ্ঞামিঠাপুকুর-পীরগঞ্জে নির্বাচন কাল, ভোটার উপস্থিতিই চ্যালেঞ্জরামপুরা-মোহাম্মদপুরে ব্যাটারিচালিত রিকশা চালকদের অবরোধর‌্যাব হেফাজতে নারীর মৃত্যু: ক্যাম্প কমান্ডার প্রত্যাহারছাদ থেকে পড়ে মানসিক প্রতিবন্ধী কিশোরীর মৃত্যুএকদিন এই আর্সেনাল শিরোপা জিতবেই: আর্টেটাহেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিহতরাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, সেখানে ‘প্রাণের চিহ্ন নেই’আগামী মৌসুমেই সিটিকে বিদায় বলবেন 'ক্লান্ত' গার্দিওলা?রাইসিকে বহনকারী দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারের সন্ধান মিলেছে সব খবর...
বিজ্ঞাপন