বিজ্ঞাপন

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫-এ এগিয়ে মেয়েরা

November 26, 2023 | 7:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় মেয়ে পরীক্ষার্থীর তুলনায় ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ছিল বেশি। তবে ফলাফলে ছেলেদের পেছনে ফেলেছে মেয়েরা। তবে পাস করা শিক্ষার্থীর সংখ্যায় ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। স্বাভাবিকভাবেই পাসের হারেও এগিয়ে রয়েছে মেয়েরা। শুধু তাই নয়, জিপিএ-৫ শিক্ষার্থীর সংখ্যাতেও মেয়েরাই ছেলেদের তুলনায় বেশি।

বিজ্ঞাপন

রোববার (২৬ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ফলাফলে দেখা যায়, এ বছর পাস করা শিক্ষার্থীদের মধ্যে পাঁচ লাখ ৩৮ হাজার ৯৩৩ জন মেয়ে। আর পাঁচ লাখ ২৮ হাজার ৯১৯ জন ছেলে শিক্ষার্থী পাস করেছে। মেয়ে শিক্ষার্থীদের পাসের হার ৮০ দশমিক ৫৭ শতাংশ, ছেলেদের ৭৬ দশমিক ৭৬ শতাংশ।

এদিকে মেয়ে পরীক্ষার্থীদের মধ্যে ৪৯ হাজার ৩৬৫ জন জিপিএ-৫ পেয়েছে। আর ছেলে পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ৪৩ হাজার ২৩০ জন। সে হিসাবে ছেলেদের তুলনায় মেয়েরা জিপিএ-৫ বেশি পেয়েছে ছয় হাজার ১৩৫ জন। মেয়ে শিক্ষার্থীদের মধ্যে পাসের হারও ৩ দশমিক ৮১ শতাংশ বেশি।

বিজ্ঞাপন

এবারে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডসহ মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। ছেলে শিক্ষার্থীর সংখ্যা ছিল ছয় লাখ ৮৯ হাজার ২৩ জন, মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ছিল ছয় লাখ ৬৮ হাজার ৮৯২ জন।

এর আগে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন। এদের মধ্যে পাস করে ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। পাসের হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

ওই বছর মেয়ে পরীক্ষার্থী ছিল চার লাখ ৯৬ হাজার ৭৪৩ জন, ছেলে পরীক্ষার্থী ছিল পাঁচ লাখ ১৫ হাজার ২৪৪ জন। গত বছরও পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে এগিয়ে ছিল মেয়েরা।

বিজ্ঞাপন

ওই বছর মেয়েদের পাসের হার ছিল ৮৭ দশমিক ৮৪ শতাংশ, ছেলেদের পাসের হার ছিল ৮৪ দশমিক ৫৩ শতাংশ। অন্যদিকে ২০২২ সালে জিপিএ-৫ পাওয়া এক লাখ ৭৬ হাজার ২৮২ শিক্ষার্থীর মধ্যে মেয়ে ছিল ৯৫ হাজার ৭২১ জন, ছেলে ছিল ৮০ হাজার ৫৬১ জন।

গত ১৭ আগস্ট দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়। প্রাকৃতিক দুর্যোগের কারণে ১০ দিন পিছিয়ে চট্টগ্রাম, মাদরাসা ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হয় ২৭ আগস্ট।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন