বিজ্ঞাপন

৩১৪ চরমপন্থি পেলেন প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা

December 12, 2023 | 6:06 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: আত্মসমর্পণের মাধ্যমে আলোর পথে ফিরে আসা সাত জেলার ৩১৪ জন চরমপন্থি পেলেন প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা। এদের প্রত্যেককে এক লাখ করে টাকা দেওয়া হয়েছে। সিরাজগঞ্জে র‌্যাব-১২ এর তত্ত্বাবধানে এই সহায়তা দেওয়া হয়।

বিজ্ঞাপন

বুধবার (১২ ডিসেম্বর) দুপুরে র‌্যাব-১২ সিরাজগঞ্জ সদর দফতরে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল অনুদানের চেক বিতরণ করেন র‌্যাবের মহাপরিচালক (অতিরিক্ত আইজিপি) এম. খুরশীদ হোসেন। চেক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন র‌্যাব-১২ এর সিইও মো. মারুফ হোসেন।

র‌্যার-১২’র সহকারী পুলিশ সুপার (মিডিয়া অফিসার) মো. উসমান গনি বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, কুষ্টিয়া, মেহেরপুর, রাজবাড়ী ও টাঙ্গাইল জেলার ৩১৪ জন চরমপন্থির প্রত্যেককে এক লাখ টাকা বিতরণ করা হবে। এদের মধ্যে কেউ কেউ জামিনে, কেউ জেলেও রয়েছেন।’

জানা যায়, মার্কস-লেলিন ও মাওবাদী আদর্শের নামে সক্রিয় ১৪টি চরমপন্থি সংগঠনের দাপটে ত্রাস ছিল উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। এর মধ্যে পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টি এম এল (লাল পতাকা), পূর্ব বাংলার সর্বহারা পার্টি (এমবিআরএম) ও পূর্ববাংলা সর্বহারা পার্টি (জনযুদ্ধ) অন্যতম। চরমপন্থি শীর্ষ নেতারা তরুণ সমাজকে ভুল বুঝিয়ে দলে টানে এবং সাধারণ মানুষকে জিম্মি করে প্রকাশ্যে সশস্ত্র মহড়া দিয়ে আলাদা রাজত্ব কায়েম করতো। বিভিন্ন সময় তারা কয়েক হাজার মানুষকে হত্যা করে।

বিজ্ঞাপন

র‌্যাব-১২’র সদর দফতরের মাধ্যমে জানা যায়, ২০২০ সালে উত্তর-পশ্চিমাঞ্চলের জনপদকে চরমপন্থিদের আগ্রাসন থেকে রক্ষায় তাদের আত্মসমর্পণের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়। র‌্যাবের আহ্বানে সাড়া দিয়ে আত্মগোপনে থাকা বেশ কয়েকটি সক্রিয় দলের নেতা প্রায় তিন শতাধিক সদস্য ও বিপুল পরিমাণ অস্ত্রসহ ২১ মে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে অস্ত্র তুলে দিয়ে আত্মসমর্পণ করেন।

এর পর আত্মসমর্পণকারী চরমপন্থি সদস্যদের পুনর্বাসনের জন্য আর্থিক সহযোগিতার বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করেন র‌্যাব মহাপরিচালক। প্রধানমন্ত্রী বিষয়টি বিবেচনায় নিয়ে ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে প্রত্যেককে এক লাখ করে টাকা মোট ৩ কোটি ১৪ লাখ টাকার অনুদান মঞ্জুর করেন। প্রধানমন্ত্রীর অনুদানের চেক হাতে পেয়ে আবেগে আপ্লুত চরমপন্থি সদস্যরা। তারা প্রধানমন্ত্রী ও র‌্যাব সদস্যের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

আত্মসমর্পণকারী দলের সদস্য সিরাজগঞ্জের উল্লাপাড়ার শামসুল হক, আল-আমিন, জামাল, বেলকুচির আব্দুর রহমান ও বগুড়ার গোলাম রব্বানী জানান, বর্তমানে তারা স্বাভাবিক জীবনে ফিরে আসার চেষ্টা করছেন। এদের অনেকেই বর্তমানে সিএনজি, অটোরিকশা, ওয়ার্কশপ, কৃষিকাজ ও মুদি দোকান দিয়ে স্ত্রী-সন্তান নিয়ে স্বাভাবিক জীবিকা নির্বাহ করছেন।

বিজ্ঞাপন

আত্মসমর্পণকারী চরমপন্থি দলের নেতা মোহাম্মদ সাধু বলেন, ‘বর্তমানে পুলিশ ও প্রতিপক্ষের ভয়ে পালিয়ে বেড়াতে হয় না আমাদের। স্বাভাবিক জীবনে অনেক শান্তি। পরিশ্রম করে জীবিকা নির্বাহ করলে কোনো টেনশন নেই। সত্যিই এতদিন আদর্শের নামে অন্ধকার পথে ছিলাম আমরা। র‌্যাব আমাদের আলোর পথে নিয়ে এসেছে।’ প্রধানমন্ত্রীর অনুদান দেওয়ায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন