বিজ্ঞাপন

আসছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা কমতে পারে আরও ২ ডিগ্রি

December 13, 2023 | 10:10 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১১.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। আগামী ২৪ ঘণ্টায় এই তাপমাত্রা আরও ২ ডিগ্রি পর্যন্ত কমতে পারে এবং বৃহস্পতিবার দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আর এটাই হবে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ।

বিজ্ঞাপন

সংস্থাটি বলছে, এসময় দেশের নদ-নদী অববাহিকা ভোরে ঘন কুয়াশায় ঢাকা থাকবে। আবহাওয়া থাকবে শুষ্ক।

বুধবার (১৩ ডিসেম্বর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এসময় সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে এবং তা পাশের এলাকাতেও বিস্তার লাভ করতে পারে। আর এই পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে আগামী রোববার।

বিজ্ঞাপন

আবহাওয়ার সিনপটিক অবস্থা বলছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সারাবাংলা/জেআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন