বিজ্ঞাপন

রাজশাহীর ৫ আসনে নৌকা, একটিতে স্বতন্ত্র জয়ী

January 8, 2024 | 1:14 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহীর ছয়টি আসনের মধ্যে পাঁচটিতেই নৌকা প্রতীক নিয়ে জয় পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। বাকি একটি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী, যিনিও আবার আওয়ামী লীগেরই মনোনয়নবঞ্চিত নেতা। ওই আসনে আওয়ামী লীগ তাদের ১৪ দলীয় শরিক দলের নেতাকে নৌকা প্রতীকে মনোনয়ন দিয়েছিল।

বিজ্ঞাপন

রোববার (৭ জানুয়ারি) রিটার্নিং কর্মকর্তার কন্ট্রোল রুম থেকে ফলাফল ঘোষণা করা হয়। জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা এই ফলাফল ঘোষণা করেন। এর আগে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট নেওয়া হয়েছে। ভোটে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ঘোষণা করা ফলাফলে দেখা যায়, রাজশাহী-১ আসন থেকে বেসরকারিভাবে জয়ী হয়েছেন ওমর ফারুক চৌধুরী। তিনি পেয়েছেন এক লাখ তিন হাজার ৫৯২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানী কাঁচি প্রতীকে পেয়েছেন ৯২ হাজার ৪১৯ ভোট। ১১ হাজার ১৭৩ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন ওমর ফারুক চৌধুরী।

রাজশাহী-২ আসনে বিপুল ভোটে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান বাদশা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ১৪ দলের প্রার্থী ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। ভোটে শফিকুর রহমান বাদশা পেয়েছেন ৫৪ হাজার ৯০৬ ভোট। ফজলে হোসেন বাদশা পেয়েছেন ৩১ হাজার ৪৬৬ ভোট। ১১২ কেন্দ্রে ২৩ হাজার ৪৪০ ভোটে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মহানগর আওয়ামী লীগের নেতা শফিকুর বাদশা।

বিজ্ঞাপন

রাজশাহী-৩ আসনে ভূমিধস জয় পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আসাদুজ্জামান আসাদ। পবা-মোহনপুরের ১২৮ কেন্দ্রে আসাদুজ্জামান আসাদ পেয়েছেন এক লাখ ৫৪ হাজার ৯৪৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল প্রতীকে পেয়েছেন পাঁচ হাজার ২৩৫ ভোট। এক লাখ ৪৯ হাজার ১৭২ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে জয় পেয়েছেন আসাদ।

বাগমারা উপজেলা নিয়ে গঠিত রাজশাহী-৪ আসনে ১২২টি কেন্দ্রে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আবুল কালাম আজাদ এক লাখ সাত হাজার ৯৮৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন বেসরকারিভাবে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এনামুল হক পেয়েছেন ৫৩ হাজার ৮১২ ভোট। ভোটের ব্যবধান ৫৪ হাজার ১৭১।

রাজশাহী-৫ আসনে জয় পেয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী আবদুল ওয়াদুদ দারা। ১৩২টি কেন্দ্রে তিনি পেয়েছেন ৮৬ হাজার ৯১৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমান পেয়েছেন ৮৩ হাজার ৮৬২ ভোট। তিন হাজার ৫১ ভোটে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আবদুল ওয়াদুদ দারা।

বিজ্ঞাপন

রাজশাহী-৬ আসনে জয়ী হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী শাহরিয়ার আলম। ১১৮টি কেন্দ্রে তিনি এক লাখ এক হাজার ৫৯৯ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হক পেয়েছেন ৭৪ হাজার ২৭৮ ভোট। ২৪ হাজার ৮০৩ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন শাহরিয়ার আলম।

রাজশাহী-১ ও রাজশাহী-৬ থেকে টানা চতুর্থবারের মতো বিজয়ী হলেন ওমর ফারুক চৌধুরী ও শাহরিয়ার আলম। রাজশাহী-৩ ও রাজশাহী-৪ আসনে প্রথমবার নৌকা নিয়ে জয়ী হলেন আসাদুজ্জামান আসাদ ও আবুল কালাম আজাদ। এ ছাড়া তৃতীয়বারের জয়ী হয়েছেন রাজশাহী-৫ আসন থেকে আবদুল ওয়াদুদ দারা। স্বতন্ত্র প্রার্থী হয়ে ১৪ দল মনোনীত ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেনকে পরাজিত করেন শফিকুর রহমান বাদশা। এই আসনে টানা তিনবারের সংসদ ছিলেন ফজলে হোসেন বাদশা।

রাজশাহীতে মোট ভোটার ছিলেন ২১ লাখ ৭৭ হাজার ৭১৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৮৪ হাজার ৭৩০ জন, নারী ভোটার ১০ লাখ ৯২ হাজার ৯৬৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ছিলেন ১৮ জন। জেলায় ভোট পড়েছে ৪১ দশমিক ৬৮ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন