বিজ্ঞাপন

ইউনূসকে নিয়ে দেওয়া চিঠি প্রত্যাহারে ১২ সিনেটরকে ৩ আইনজীবীর চিঠি

January 25, 2024 | 6:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি বন্ধের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে যুক্তরাষ্ট্রের ১২ সিনেটরের পাঠানো চিঠি প্রত্যাহার করতে সুপ্রিম কোর্টের তিন আইনজীবী চিঠি পাঠিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে ই-মেইল ও ডাকযোগে তাদের ঠিকানায় সিনেটর রিচার্ড ডারবিন বরাবরে সুপ্রিম কোর্টের আইনজীবী আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব, মোহাম্মদ কাউছার এবং মোহাম্মদ ইমরুল কায়েস খান এই চিঠি পাঠিয়েছেন।

এর আগে গত ২২ জানুয়ারি রিচার্ড ডারবিনসহ ১২ জন সিনেটর প্রধানমন্ত্রীকে একটি চিঠি পাঠিয়েছেন। ওই চিঠিতে অভিযোগ করা হয়েছে, নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ম বহির্ভূতভাবে বিচারিক প্রক্রিয়ায় হয়রানি করা হচ্ছে। অবিলম্বে বিচার কার্যক্রমের মাধ্যমে ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি বন্ধের তাগিদ দেওয়া হয়েছে।

ওই চিঠির প্রতিবাদ জানিয়ে রিচার্ড ডারবিনসহ ১২ জন সিনেটরকে একটি চিঠি লিখেছেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধান অনুযায়ী বিচার বিভাগ নির্বাহী বিভাগ থেকে সম্পূর্ণ স্বাধীন এবং পৃথক। নির্বাহী বিভাগের প্রধান হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী কোনো বিচারিক কার্যক্রম বন্ধ বা বিচারিক কার্যক্রমে কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারেন না। এ ছাড়া চলমান বিচারিক কার্যক্রম সম্পর্কে বিবৃতি বা চিঠি প্রদান ন্যায়বিচারের পরিপন্থী।

ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রমিকেরা তাদের ন্যায্য দাবি আদায়ের জন্য শ্রম আইনের অধীনে মামলা দায়ের করেছে। সেখানে দেশের প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। কাজেই ১২ জন সিনেটরের পাঠানো চিঠির মর্মার্থ অনুযায়ী তারা দুর্বল শ্রমিকদের বিপক্ষে এবং সবল মালিকদের পক্ষ নিয়েছেন। যা আইএলও কনভেনশনের লঙ্ঘন।

আইনজীবীদের পাঠানো চিঠিতে আরও বলা হয়েছে, একটি দেশের অভ্যন্তরীণ চলমান বিচারিক কার্যক্রম নিয়ে এই ধরনের তাগিদ পত্র দেওয়া শিষ্টাচার বহির্ভূত এবং অভ্যন্তরীণ বিষয়ে অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপের শামিল,অসৎ উদ্দেশ্য প্রণোদিত এবং নিন্দনীয়। কাজেই প্রধানমন্ত্রীকে দেওয়া পত্রটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য তিন আইনজীবীর চিঠিতে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন