বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ায় এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত

January 31, 2024 | 3:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একটি এফ-১৬ যুদ্ধবিমান দক্ষিণ কোরিয়া উপকূলে বিধ্বস্ত হয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ৮টা ৪১ মিনিটে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার কুনসান বিমানঘাঁটির এক বিবৃতিতে বলা হয়, রাজধানী সিউল থেকে প্রায় ১১০ কিলোমিটার দক্ষিণে প্রশিক্ষণ অভিযানের সময় বিমানটি বিধ্বস্ত হয়। এ নিয়ে এক বছরের মধ্যে দক্ষিণ কোরিয়ায় তিনটি মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে।

বিমান বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধবিমানটির পাইলট বিধ্বস্ত হওয়ার আগে নিরাপদে বের হতে সক্ষম হয়েছেন। বিধ্বস্ত হওয়ার প্রায় ৫০ মিনিট পরে তাকে উদ্ধার করা হয়েছে। বিমানঘাঁটির তরফ থেকে জানানো হয়েছে, যুদ্ধবিমানটি বিধ্বস্তের কারণ জানতে তদন্ত চলছে।

এর আগে, গত ডিসেম্বরে কুনসান বিমানঘাঁটি থেকে একটি এফ-১৬ যুদ্ধবিমান প্রশিক্ষণের সময় কোরিয়া উপদ্বীপের পশ্চিম উপকূলে বিধ্বস্ত হয়। ওই বিমানের পাইলটও বের হতে সক্ষম হন। পরে তাকে সমুদ্র থেকে দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী উদ্ধার করে।

বিজ্ঞাপন

এছাড়া ২০২৩ সালের মে মাসে সিউলের দক্ষিণে ওসান বিমানঘাঁটির কাছে একটি কৃষিজমিতে একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। ওই ঘটনার সময়ও একইভাবে পাইলট নিরাপদে বের হয়ে যেতে সক্ষম হন। এসব ঘটনার কোনোটারই তদন্ত প্রতিবেদন সামনে আসেনি। বিমান দুটির বিধ্বস্তের কারণও জানা যায়নি।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন