বিজ্ঞাপন

বাংলাদেশের সহযোগিতায় পাটের চাষ শুরু করতে চায় মিশর

February 14, 2024 | 7:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের সহযোগিতায় পাটের চাষ শুরু করতে চায় মিশর। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদের সঙ্গে সাক্ষাতে ঢাকায় নিযুক্ত মিশরের রাষ্ট্রদূত ওমর মহি এলদিন আহমেদ ফাহমি এ আগ্রহের কথা জানান।

বিজ্ঞাপন

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষিমন্ত্রীর দফতরে তার সঙ্গে সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত। একই দিনে ইউএস সয়াবিন এক্সপোর্ট কাউন্সিলের চেয়ারম্যান স্ট্যান বর্নের নেতৃত্বে মার্কিন কৃষি বিভাগের ৯ সদস্যের প্রতিনিধি দল এবং ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলসও মন্ত্রীর সঙ্গে আলাদা বৈঠক করেছেন। কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. মাহমুদুর রহমান এসব বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে কৃষি খাতে পারস্পরিক সহযোগিতা বাড়ানো এবং কৃষি গবেষণা জোরদার ও প্রযুক্তি বিনিময় নিয়ে একসঙ্গে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করা হয়। বৈঠক মিশরের রাষ্ট্রদূত ওমর মহি এলদিন আহমেদ ফাহমি মিশরে পুনরায় পাটের চাষ শুরু করতে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন।

মহি এলদিন বলেন, একসময় মিশরে পাটের চাষ হতো। এখন হয় না। বর্তমানে মিশরে পাট প্রক্রিয়াজাতকরণের ভালো কারখানা রয়েছে। আমরা মিশরে পাটের চাষ পুনরায় শুরু করতে চাই। এ ক্ষেত্রে জাত, বীজ ও প্রযুক্তিগত বিষয়ে বাংলাদেশের সহযোগিতা প্রয়োজন।

বিজ্ঞাপন

মিশরের প্রস্তাবটি প্রক্রিয়াধীন রয়েছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, এ বিষয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। মিশর ও বাংলাদেশের মধ্যে তুলা উৎপাদনে সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক রয়েছে। সেটিকে কাজে লাগিয়ে তুলা উৎপাদনে সহযোগিতার জন্য মিশরকে অনুরোধ করেন মন্ত্রী।

কানাডার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে বাংলাদেশ থেকে আম, কাঁঠালসহ শাকসবজি নেওয়ার অনুরোধ করেন কৃষিমন্ত্রী। এ ছাড়া কৃষিতে আধুনিক প্রযুক্তি, বিশেষ করে ড্রোনের ব্যবহার, অ্যাগ্রো-প্রসেসিং, পোস্ট হার্ভেস্ট ব্যবস্থাপনা, কোল্ড স্টোরেজ স্থাপন প্রভৃতি বিষয়ে কানাডার সহযোগিতা কামনা করেন তিনি।

এসব বিষয়ে সক্রিয় সহযোগিতার আশ্বাস দেন কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলস। বাংলাদেশের কৃষিকে আরও বেশি রফতানিমুখী করা এবং কৃষি প্রক্রিয়াজাত করে আম, আনারস প্রভৃতির জুস রফতানি করা যেতে পারে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

কানাডার ট্রেড ফ্যাসিলিটেশন অরনাইজেশনের (টিএফও) সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের সংযোগ ঘটানোর বিষয়েও উদ্যোগ নেবেন বলে জানান কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলস।

এদিকে ইউএস কৃষি বিভাগের প্রতিনিধি দল মন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলাদেশে সয়াবিন রফতানি ও কৃষি প্রক্রিয়াজাতে বাংলাদেশকে সহযোগিতার আগ্রহের কথা জানান।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন