বিজ্ঞাপন

গণতন্ত্র মঞ্চের মিছিলে ‘লাঠিপেটা’র বিষয়ে যা বলছে পুলিশ

February 28, 2024 | 3:44 pm

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুলিশের লাঠিপেটায় পণ্ড হয়ে গেছে গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ কর্মসূচি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, ব্যাংক ‘লোপাট’ ও অর্থপাচারের প্রতিবাদে সচিবালয় অভিমুখে শান্তিপূর্ণ এই মিছিলে পুলিশ হামলা চালিয়ে অন্তত ৫০ জন নেতাকর্মীকে আহত করেছে বলে জানিয়েছেন মঞ্চের অন্যতম নেতা বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তবে পুলিশ বলছে, মিছিল থেকে ইট-পাটকেল নিক্ষেপ, এবং শান্তিপূর্ণ কর্মসূচির নামে বিশৃঙ্খলা চেষ্টাকালে পুলিশ ‘মিনিমাম’ শক্তি প্রয়োগ করে তাদের সরিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

ঘটনাস্থলেই সাইফুল হক সাংবাদিকদের বলেন, ‘পুলিশের হামলায় গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকিসহ অন্তত ৫০ জন আহত হয়েছেন। অনেক নেতা-কর্মীকে হাসপাতালে নেওয়া হয়েছে। জোনায়েদ সাকিকে আমরা এখন হাসপাতালে নিয়ে যাবো।’

যে পুলিশ কর্মকর্তাদের নেতৃত্বে এই হামলা হয়েছে, অনতিবিলম্বে সেই পুলিশ কর্মকর্তাদের চিহ্নিত করে ২৪ ঘণ্টার মধ্যে তাদের আইনের আওতায় নিয়ে আসার জন্য দাবি জানানো হয়েছে, মঞ্চের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

পুলিশের রমনা জোনের এডিসি শাহ আলম মো. আখতারুল ইসলাম বলেন, ‘আপনারা (সাংবাদিক) নিজেরা দেখেছেন, এখানে কি ঘটেছে। তারা এসেছেন, আমাদের অনুমতি নেননি। প্রেসক্লাবের সামনে একটা সমাবেশ করেছেন… আমরা বলেছি, শেষ করে দিন। ওনারা শোনেননি.. বিক্ষোভ মিছিল করে এখানে (জিরো পয়েন্টের কাছে) এসেছেন। ওনারা কথা দিয়েছিলেন যে, শান্তিপূর্ণভাবে এসে চলে যাবেন। কিন্তু দেখেছেন আপনারা যে, আমাদের ব্যারিকেড ভেঙে সচিবালয়ের ঢোকার তারা চেষ্টা করেছেন।’

‘আমরা বার বার ওনাদের বলেছি, ব্যারিকেডের ভেতরে আপনারা প্রবেশ করতে পারবেন না। ওনারা এসে কিভাবে ব্যারিকেড উঠিয়েছে আপনারা দেখেছেন। তখন আমাদের দায়িত্বপ্রাপ্তরা তাদের বুঝিয়েছে কিন্তু তারা সেটা না শুনে পুলিশ সদস্যদের শারীরিকভাবে লাঞ্ছিত করার চেষ্টা করেছেন, পুলিশ সদস্যদের ওপরে চড়াও হয়েছেন। আপনাদের ভিডিও দেখবেন, তা হলে বুঝতে পারবেন তারা আসলে কি করেছে? যেহেতু এটা কেপিআই এলাকা (সচিবালয়), এখানে কোনোভাবেই অবস্থান করা বা প্রবেশ করা সম্ভব নয়। পরে আমরা তাদের মিনিমাম শক্তি প্রয়োগ করে সরিয়ে দেওয়ার চেষ্টা করেছি’, বলেন পুলিশের এই কর্মকর্তা।


রমনা জোনের এডিসি আরও বলেন, ‘তাদের কিছু লোক হাতে লাঠি নিয়ে পুলিশকে আক্রমণ করার চেষ্টা করেছে। আমরা তাদের প্রতিহত করেছি এবং কয়েকজনকেও গ্রেফতারও করেছি।’

বিজ্ঞাপন

এর আগে, সকাল সাড়ে ১১টার দিকে গণতন্ত্র মঞ্চের নেতারা জাতীয় প্রেসক্লাবের সামনে সমবেত হয়। দ্রব্যমূল্যের ঊধর্বগতি, ব্যাংক ‘লোপাট’ ও অর্থপাচারের প্রতিবাদে সমচিবালয়ে অভিমুখে বিক্ষোভ মিছিল শুরুর আগে সংক্ষিপ্ত সমাবেশ হয়।

গণতন্ত্র মঞ্চের নেতা নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সারের সঞ্চালনায় এই সমাবেশে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, ভাসানী অনুসারী পরিষদের হাবিবুর রহমান রিজু, জেএসডির তানিয়া রবসহ অনেকে বক্তব্য রাখেন।

আরও পড়ুন: পুলিশের লাঠিপেটায় পণ্ড গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ, আহত ৫০

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন