বিজ্ঞাপন

মিয়ানমারে খনিতে জান্তা বাহিনীর ঘাঁটিতে বিদ্রোহীদের হামলা

February 29, 2024 | 12:53 pm

মিয়ানমারের কাচিন রাজ্যের এইচপাকান্ত শহরের জেড খনির (অমূল্য রত্ন) কেন্দ্রে অবস্থিত জান্তা বাহিনীর ঘাঁটিতে আক্রমণ শুরু করেছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) এবং তার সহযোগীরা। কেআইএ জানায়, তারা গত মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাতে শহরের হেসেংটাং এলাকার সেকমু গ্রামে জান্তা সেনা ও পুলিশকে লক্ষ্য করে আক্রমণ করেছিল। খবর দ্য ইরাবতি।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে ঘরের ভিতর আটকা পড়েছেন বলে জানিয়েছেন গ্রামবাসীরা। এইচপাকান্ত শহরে জান্তা বিরোধী বাহিনী গড়ে তোলার কথা জানিয়েছেন বিশ্লেষকরা । ফলে এসব এলাকায় নির্বিচারে বিমান হামলা এবং গোলাবর্ষণের ভয় সৃষ্টি করেছে।

এইচপাকান্টের একজন ধর্মীগুরু দ্য ইরাবতি’কে বলেছেন, ‘বেসামরিক লোকেরা সংঘাত থেকে পালাতে পারবে না, কারণ তারা কোথাও নিরাপদ নয়। সর্বত্র সতর্ক রয়েছে এবং সাহায্য করার জন্য কোনো স্বেচ্ছাসেবক বা সংস্থা নেই।’

গত সোমবার (২৬ ফেব্রুয়ারি) শহরের তর মা খান গ্রামের একটি বড় পাহাড়ের চূড়ায় জান্তা বাহিনীর স্থাপনায় হামলা চালিয়ে মঙ্গলবার তা দখল করা হয়। বিদ্রোহী যোদ্ধারা জানান, এ সময় প্রায় ১৫ জন জান্তা সৈন্যকে অস্ত্র ও গোলাবারুদসহ আটক করা হয়। এছাড়া গ্রামটির থানা পুড়িয়ে দেওয়া হয়।

বিজ্ঞাপন

কেআইএ’র একটি সূত্র জানিয়েছে, ‘আমরা এখন একটি বড় পাহাড়ের চূড়ায় অবস্থিত লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ১১৯ দ্বারা পরিচালিত ঘাঁটিতে আক্রমণ করছি। এটি রক্ষার জন্য বিমান হামলা করছে জান্তা বাহিনী।’

এইচপাকান্টের বাসিন্দারা শহরের আশেপাশের গ্রামগুলোতে বারবার জান্তা গোলাবর্ষণের কথা জানিয়েছেন। এলাকাটি বিশাল জেড খনির জন্য বিখ্যাত। যা বিশ্বের সর্ববৃহৎ রাজকীয় এই খনিজ পাথরের উৎস হিসেবে পরিচিত।

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন