বিজ্ঞাপন

বেতন হয়েছে অর্ধেক কারখানায়, বোনাস ৮১ শতাংশে

April 8, 2024 | 10:16 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদ এলেই দেশের শিল্প-কারখানাগুলোর বেতন-বোনাস ও ছুটি নিয়ে শুরু হয় আলোচনা। এবারও এর ব্যতিক্রম হয়নি। এবার পোশাকসহ দেশের ৯ হাজার ৪৬৯টি শিল্পকারখানার মধ্যে বোনাস হয়েছে ৭ হাজার ৩০৩ কারখানায়। এখনও বোনাস হয়নি ১ হাজার ৭৬৬টিতে। শতাংশ হিসাবে ৮১ দশমিক ৩৫ শতাংশ শিল্পকারখানায় বোনাস হয়েছে। বাকি আছে ১৮ দশমিক ৬৫ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, মার্চ মাসের বেতন হয়েছে মাত্র ৪৮ দশমিক ৭৯ শতাংশ কারখানায় ও বেতন হয়নি ৫১ দশমিক ২১ শতাংশ কারাখানায়। সোমবার (৮ মার্চ) শিল্প পুলিশের পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে।

শিল্প পুলিশের তথ্য মতে, দেশের ৯ হাজার ৪৬৯টি শিল্পকারখানার মধ্যে মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়েছে মাত্র ৪ হাজার ৬২০টি কারখানায়। এখনও বেতন হয়নি ৪ হাজার ৮৪৯টি শিল্প-কারখানায়। শিল্প কারখানারগুলোর মধ্যে বিজিএমইএ’র ১ হাজার ৫৬১টি কারখানার মধ্যে ৬৪১টি কারখানায় মার্চ মাসের বেতন দেওয়া হয়েছে। এখনও বেতন হয়নি ৯২০টি কারখানায়। ফলে বিজিএমইএ’র সদস্যভুক্ত ৪১ শতাংশ কারখানায় বেতন হয়েছে। বেতন হয়নি ৫৯ শতাংশে।

এছাড়া, বিকেএমইএ’র ৬২৬টি কারখানার মধ্যে ১৯১টির বেতন হয়েছে, বেতন হয়নি ৪৩৫টি কারখানার। শতাংশ হিসাবে বেতন হয়েছে ৩০ দশমিক ৫১ শতাংশ কারখানায় ও বেতন হয়নি ৬৯ দশমিক ৪৯ শতাংশে। বিটিএমএ’র ৩৪৭টি কারখানার মধ্যে বেতন হয়েছে ১৭৭টির। এখনও বেতন হয়নি ১৭০টি কারখানায়। শতাংশ হিসাবে বেতন হয়েছে ৫১ শতাংশ কারখানায়। বাদ রয়েছে ৪৯ শতাংশে। বেপজার আওতাভুক্ত ৪২৩টি কারখানার মধ্যে বেতন হয়েছে ৩৪৭টির। এখনও বেতন দিতে পারেনি ৭৬টি। শতাংশ হিসাবে বেতন হওয়ার হার ৮২ শতাংশ। আর না হওয়ার হার ১৮ শতাংশ। পাটকলের ৯২টি কারখানার মধ্যে ৭৪টির বেতন হয়েছে। বেতন হয়নি ১৮টির। অন্যান্য কারখানার ৬ হাজার ৪২০টির মধ্যে বেতন হয়েছে ৩ হাজার ১৯০টির। এখনও বেতন দিতে পারেনি ৩ হাজার ২৩০টি কারখানা।

বিজ্ঞাপন

এদিকে, দেশের ৯ হাজার ৪৬৯টি শিল্পকারখানার মধ্যে বোনাস হয়েছে ৭ হাজার ৩০৩টি কারখানায়। এখনও বোনাস হয়নি ১ হাজার ৭৬৬ টির। বোনাস হওয়ার হার ৮১ দশমিক ৩৫ শতাংশ। আর না হওয়ার হার ১৮ দশমিক ৬৫ শতাংশ। বিজিএমইএ’র ৮৮ শতাংশ কারখানায় বোনাস হয়েছে, বিকেএমইএ’র ৭৭ শতাংশ কারখানায়, বিটিএমএ’র ৯২ শতাংশ, বেপজার ৯৭ শতাংশ, পাটকলের ৮৯ শতাংশ ও অন্যান্যের ৭৮ শতাংশ কারখানা বোনাস দিয়েছে।

এ ছাড়া, ৯ হাজার ৪৬৯টি শিল্পকারখানার মধ্যে ৮ এপ্রিল থেকে ছুটি দিয়েছে ২ হাজার ৯৮৪টি কারখানায়। যার শতকরা হার ৩১ দশমিক ৫১ শতাংশ। এখন পর্যন্ত সর্বমোট ছুটি হওয়া কারখানার সংখ্যা ৩ হাজার ৩৮১টি, যা ৩৫ দশমিক ৭১ শতাংশ। এবার ঈদে ছুটি দেওয়া হবে না ১১৬টি কারখানায়। সেই হার ১ দশমিক ২৩ শতাংশ। এখনও যেসব কারখানায় ছুটি হয়নি সেসবের বেশিরভাগ কাল ছুটি হয়ে যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন