বিজ্ঞাপন

যশোরে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস

April 25, 2024 | 4:43 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: যশোরে টানা কয়েকদিন ধরে চলছে তীব্র তাপপ্রবাহ। এরই মধ্যে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা তিনটায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

যশোর বিমানবন্দর মতিউর রহমান ঘাঁটির আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিস বলছে, যশোরে দিনের অধিকাংশ সময় তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামছে না। তবে গরমের তীব্রতা অনুভূত হচ্ছে ৪২ ডিগ্রির মতো। আজ দুপুরে যশোরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, মৃদু তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৬ ডিগ্রি থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। মাঝারি তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর ৪০ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তীব্র তাপপ্রবাহ। সেই অনুযায়ী যশোরে এখন তীব্র তাপপ্রবাহ চলছে। আগামী দুই-একদিনের মধ্যে এই তাপ প্রবাহের তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

বিজ্ঞাপন

কাঠফাটা রোদ ও তীব্র গরমে মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় নেমে এসেছে বিপর্যয়। টানা তাপপ্রবাহে কাহিল হয়ে পড়েছেন এ অঞ্চলের মানুষ। স্বাভাবিক জীবনযাত্রায় নেমে এসেছে স্থবিরতা। সূর্যের তাপ এতই বেশি যে, খোলা আকাশের নিচে হাঁটলেও গরম বাতাস লাগছে চোখে-মুখে। বৃষ্টির জন্য মানুষ হাহাকার করছে। দিনের বেশিরভাগ সময় রাস্তাঘাট থাকছে ফাঁকা। তীব্র গরমে অতিষ্ঠ হয়ে দিনমজুর, রিকশাওয়ালা, শ্রমজীবী মেহনতি মানুষ, কৃষকরা পড়েছেন চরম বিপাকে। প্রয়োজন না হলে ঘরের বাইরে বের হতে চাইছেন না কেউ।

এদিকে গরমজনিত কারণে হাসপাতালে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা রোদের তাপদাহে অসুস্থ হয়ে পড়ছেন। দাবদাহের কারণে তরমুজ, বাঙ্গি, ডাব, আনারস, মাল্টা, পেয়ারাসহ পানি জাতীয় ফলের চাহিদাও বেড়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন