বিজ্ঞাপন

নিখোঁজ শিশুরা কোথায় যাচ্ছে?

May 9, 2024 | 3:09 pm

তৌহিদ-উল বারী

টিভির শিরোনামে নতুবা পত্রিকার কোনো না কোনো জায়গায় আমরা প্রতিদিনকার যে বিষয়টি বারবার পর্যবেক্ষণ করছি যে, “শিশু নিখোঁজ”। এই শিরোনামে দেশের সব মিডিয়া কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা এ বিষয়টি দেখে দেখে অভ্যস্ত হচ্ছি।

বিজ্ঞাপন

দেশের প্রতিটি অলিগলি, রাস্তা থেকে শুরু সর্বত্র’ই “নিখোঁজ শিশুর সন্ধান চাই” নামে লিপলেট লাগানো থাকে। আমরা প্রায়ই এই বিষয়টি দেখে বড় হচ্ছি। অথচ, ভেবে দেখিনি যে এই নিখোঁজ হওয়া শিশুরা যাচ্ছে কই? এদের শেষ ঠিকানা কোথায় হচ্ছে? কাদের হাত ধরে এসব শিশুরা নিখোঁজ হচ্ছে?

স্কুল-মাদ্রাসা থেকে ফেরার পথে, মসজিদে যাওয়া-আসার পথে, খেলার মাঠ থেকেই মানুষের অগোচরে এরা নিখোঁজ হয়ে যাচ্ছে। যদিও নিখোঁজ হওয়ার মত চাঞ্চল্যেকর খবরে আঁতকে উঠতে হয়। তবুও আমাদের অগোচরে অনেক শিশু নিখোঁজ হয়ে যাচ্ছে। প্রকৃতপক্ষে মানুষ ভেবে থাকে কেউ হয়ত জিম্মি করে রেখেছে। নতুবা কারোর হিংসাত্মক আগ্রাসী মনোভাবের শিকারের ফল এই নিখোঁজ হয়ে যাওয়া। কেন এই সব শিশু নিখোঁজ হয় সেই প্রশ্নের দানা যখন মনে বেঁধে যায় তখন উঠে আসে জানা-অজানা কিছু বিষয়।

একটা জরিপে উঠে এসে যে, নিখোঁজ হওয়ার খবর পাওয়া বেশিরভাগ শিশুই পালিয়ে গেছে বা তাদের বাবা-মায়ের সাথে তাদের কোথায় থাকার কথা ছিল তা নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে। সত্যিকার অর্থে অপহরণ করা শিশু এবং কিশোরদের মধ্যে বেশিরভাগই পরিবারের সদস্য বা পরিচিত কেউ নিয়ে গেছে যার ২৫% শিশু অপরিচিতদের দ্বারা নেওয়া হয়। তবে তার ভিন্ন হলে, কারো প্রতি হিংসাত্মক মনোভাবের বশীভূত হয়ে তাদের সন্তানদের অপহরণ করে মোটা অংকের মুক্তিপণ দাবি করে। পরে তাতে রাজি হলে জীবিতভাবে উদ্ধার সম্ভব হয়। অন্যথায় তাকে মৃত ভাবে পরিবারের কাছে প্রেরণ করা হ্য়। অনেকক্ষেত্রে তার ব্যতিক্রমও ঘটতে দেখা যায়।

বিজ্ঞাপন

তবে কিছু শিশু পথ ভুলে গিয়ে হারিয়ে যায়। বাচ্চাদের তাদের পথ খুঁজে পেতে সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। যার কারণেও শিশু হারিয়ে যেতে পারে। তবে অধিকাংশ নিখোঁজ হওয়া শিশু অপহরণের শিকার হয়। অপহরণকারীরা তাদের নির্দিষ্ট জায়গায় জিম্মি করে রাখেন। এরা বিভিন্ন কৌশলে শিশুদের অপহরণ করেন। শিশুদের অপহরণ করার জন্য ব্যবহৃত সাধারণ কৌশলগুলির মধ্যে রয়েছে একটি যাত্রার প্রস্তাব দেওয়া, শিশুকে ক্যান্ডি অফার করা, শিশুকে তাদের হারিয়ে যাওয়া পোষা প্রাণীর সন্ধানে সাহায্য করতে বলা বা তাদের একটি পোষা প্রাণী দেখানো, দিকনির্দেশের জন্য জিজ্ঞাসা করা বা দাবি করা যে শিশুটির পিতামাতা তাদের শিশুটিকে আনতে বলেছেন, জরুরি কারণে বাড়িতে। এসব প্রলোভনী প্রস্তাবে তারা শিশুদের অপহরণ করে থাকেন।

পরিবার থেকে হারিয়ে যাওয়া, নিখোঁজ হওয়া কিংবা অপহরণকৃত শিশুরা কই যাচ্ছে? এদের কোথায় রাখা হচ্ছে কিংবা কোথায় পাচার করা হচ্ছে? এ বিষয়ে কি কোনো তদন্ত করা হচ্ছে? নাকি হেলায় অবেলায় এরা আর মায়ের বুকে ফিরতে পারছেন না! নিখোঁজ হওয়া শিশুদের উদ্ধার করতে না পারা কিংবা মায়ের বুকে ফিরিয়ে আসতে না পারা কাদের ব্যর্থতা? পরিবার কি এ বিষয়ে যথাযথ উদ্যোগ নেয় না নাকি দেশের শিশু সুরক্ষার ব্যর্থতার ফল? আমরা চাই, শিশুরা নিরাপদ থাকুক, মায়ের বুকে থাকুক। অপহরণ কিংবা নিখোঁজের খাতায় আর না উঠুক কোনো মায়ের শিশুর। এর জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হোক।

লেখক: শিক্ষার্থী

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে হাইকোর্টের নিষেধাজ্ঞামিঠাপুকুর-পীরগঞ্জে নির্বাচন কাল, ভোটার উপস্থিতিই চ্যালেঞ্জরামপুরা-মোহাম্মদপুরে ব্যাটারিচালিত রিকশা চালকদের অবরোধর‌্যাব হেফাজতে নারীর মৃত্যু: ক্যাম্প কমান্ডার প্রত্যাহারছাদ থেকে পড়ে মানসিক প্রতিবন্ধী কিশোরীর মৃত্যুএকদিন এই আর্সেনাল শিরোপা জিতবেই: আর্টেটাহেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিহতরাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, সেখানে ‘প্রাণের চিহ্ন নেই’আগামী মৌসুমেই সিটিকে বিদায় বলবেন 'ক্লান্ত' গার্দিওলা?রাইসিকে বহনকারী দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারের সন্ধান মিলেছে সব খবর...
বিজ্ঞাপন