বিজ্ঞাপন

ফেভারিটের তালিকায় ব্রাজিলও আছে: উইলিয়ান

June 3, 2018 | 8:22 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপ জেতা ব্রাজিল গত তিন আসরে সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। ২০০৬ ও ২০১০ সালের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়া ব্রাজিল ২০১৪ সালে নিজেদের মাঠে সেমি-ফাইনালে জার্মানির কাছে উড়ে যায় ৭-১ ব্যবধানে। তিতের অধীনে বদলে যাওয়া ব্রাজিলকে নিয়ে সমর্থকদের মধ্যে উন্মাদনা এবারো অনেক বেশি।

গত বিশ্বকাপের আসর বসেছিল ব্রাজিলে। ঘরের মাটিতে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেছিল নেইমার-উইলিয়ান-মার্সেলো-থিয়াগো সিলভারা। কিন্তু, জার্মানির কাছে সেমি ফাইনালে ৭-১ গোলে হেরে বিদায় নিতে হয় সেলেকাওদের। নিজেদের ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় লজ্জার হার মানতে হয়, জেতা হয়নি ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা।

তবে, বিশ্বকাপের পর পরই ঘুরে দাঁড়ায় ব্রাজিল। একের পর এক ম্যাচ জিততে থাকা দেশটি রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট কাটে সবার আগে। রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ের অন্যতম দাবীদার এবার ব্রাজিল।

বিজ্ঞাপন

সেটা আরেকবার মনে করিয়ে দিলেন চেলসিতে খেলা উইলিয়ান। ব্রাজিল এই তারকা মিডফিল্ডার জানিয়েছেন, ‘আমি মনে করি এই বিশ্বকাপে আমরা একটি ভালো দল নিয়ে যাচ্ছি। ফেভারিটের তালিকা এবারো দীর্ঘ, চার-পাঁচটি দল এবার শিরোপা জিততে ফেভারিটের তালিকায় আছে। এই তালিকায় ব্রাজিলও আছে। একই লেভেলে খেলব আমরা। আর ব্যক্তিগতভাবে আমি এই শিরোপা জিততে চাই। এটা আমার স্বপ্ন। সুযোগ কাজে লাগিয়ে আমি বিশ্বকাপ জিততে চাই, কারণ পুরো বিশ্বই আপনাকে দেখবে।’

গত বিশ্বকাপে জার্মানির বিপক্ষে বাজে হারকে অনুপ্রেরণা হিসেবে দেখছেন উইলিয়ান, ‘বিশ্বকাপের বাস্তবতাই হলো সেখানে কোনো ভুল করা যাবে না। বিশেষ করে ফাইনালে ছোটো ভুলও মারাত্মক ক্ষতি করে দেয়। গত বিশ্বকাপ থেকে আমরা অনেক ভালো কিছু শিখেছি, খারাপ দিক তো শিখেছিই। ভালো-মন্দ দুটো ব্যাপার থেকেই আমরা ভারসাম্য ধরে রাখতে শিখেছি। তবে, এই বিশ্বকাপে আমরা ভালো দিকটিই তুলে ধরতে পারবো বলে বিশ্বাস করছি।’

বিশ্বকাপের আগে ৩ জুন লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে ক্রোয়েশিয়া এবং ১০ জুন ভিয়েনায় আর্নস্ট-হ্যাপেল স্টেডিয়ামে অস্ট্রিয়ার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। ১১ জুন রাশিয়া রওয়ানা হবে নেইমার-সিলভা-উইলিয়ানরা। ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ব্রাজিল। সুইজারল্যান্ড ছাড়াও ‘ই’ গ্রুপে ব্রাজিলের অন্য দুই প্রতিপক্ষ কোস্টারিকা ও সার্বিয়া। ২২ জুন কোস্টারিকা ও ২৮ জুন সার্বিয়ার মুখোমুখি হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন