বিজ্ঞাপন

৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

September 11, 2018 | 3:42 pm

। । সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) দুপুরে পিএসসির ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হবে। শেষ হবে ১৫ নভেম্বর।

বিজ্ঞাপন

এই বিসিএসে সাধারণ ক্যাডারে ৪৬৫ জন, প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৫৬৮ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে (সরকারি সাধারণ কলেজগুলোর) জন্য প্রভাষক পদে ৮৩৭ জন ও সাধারণ শিক্ষা ক্যাডারে (সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজগুলোর জন্য) প্রভাষক পদে ৩৩ জন নিয়োগ দেওয়া হবে। সব মিলিয়ে এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩টি শূন্য পদের বিপরীতে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

সাধারণ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে প্রশাসন ক্যাডারে। বিজ্ঞপ্তিতে এই ক্যাডারে ২০০ পদের বিপরীতে আবেদন চাওয়া হয়েছে। এছাড়া, পুলিশ ক্যাডারে ৭২ জন, ইকনমিক ক্যাডারে ৪৫ জন, শুল্ক আবগারি ক্যাডারে ৩২ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, কর ক্যাডারে ২৪ জন, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ২২ জন, সমবায় ক্যাডারে ১৭ জন, আনসার ক্যাডারে ১২ জন, তথ্য ক্যাডারে ৬ জন, ডাক ক্যাডারে ৬ জন, খাদ্য ক্যাডারে ৩ জন এবং রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিক ক্যাডারে একজন নিয়োগের কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

অন্যদিকে, প্রফেশনাল ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি ২৬০ জনের বিপরীতে আবেদনপত্র চাওয়া হয়েছে স্বাস্থ্য ক্যডারের অধীনে সহকারী সার্জন পদে। এছাড়া কৃষি ক্যাডারের আওতায় কৃষি অধিদফতরে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা পদে ১৩৪ জন ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা পদে ৯ জন; পশুসম্পদ ক্যাডারের অধীনে ভেটেরিনারি সার্জন/বৈজ্ঞানিক কর্মকর্তা/থানা প্রাণিসম্পদ কর্মকর্তা (মেট্রো)/প্রভাষক পদে ৬৬ জন ও হাঁস-মুরগি উন্নয়ন কর্মকর্তা/প্রাণী উৎপাদন কর্মকর্তা/ সহকারী হাঁস-মুরগি সম্প্রসারণ কর্মকর্তা/ জু অফিসার পদে ১৪ জন; মৎস ক্যাডারে উপজেলা মৎস কর্মকর্তা পদে ২৬ জন; সড়ক ও জনপথ ক্যাডারে সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ৩ জন ও সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) পদে ১৫ জন; পরিসংখ্যান ক্যাডারে ১২ জন; তথ্য ক্যডারে সহকারী বেতার প্রকৌশলী পদে ১২ জন; খাদ্য ক্যাডারে সহকারী রক্ষণ প্রকৌশলী/সমমানের পদে ৫ জন; গণপূর্ত ক্যাডারে সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ২ জন ও সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল/মেকানিক্যাল) পদে ৪ জন; রেলওয়ে প্রকৌশল ক্যাডারে সহকারী নির্বাহী প্রকৌশলী পদে একজন ও সহকারী যন্ত্র প্রকৌশলী পদে ৪ জন এবং সমবায় ক্যডারে গবেষণা কর্মকর্তা পদে একজন নিয়োগ দেওয়ার কথা বলা হয়েছে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি পড়ুন এখানে

সারাবাংলা/এমএস/এমআই/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন