বিজ্ঞাপন

ভারতের ১১ রাজ্যে লোকসভা-বিধানসভা নির্বাচন একসঙ্গে চায় বিজেপি

August 14, 2018 | 6:16 pm

শুভজিৎ পুততুন্ড

বিজ্ঞাপন

কলকাতা থেকে: ভারতের ১১টি রাজ্যে কেন্দ্রীয় লোকসভা এবং রাজ্যের বিধানসভা নির্বাচন একসঙ্গে করতে চায় বিজেপি। দেশটির এক সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে এমন অভিযোগ করেছেন কংগ্রেসের মুখপাত্র অজয় কুমার।

তিনি জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি সভাপতি অমিত শাহ এই সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু তাদের এই আবদারে এখন পর্যন্ত কোনো বিরোধী দল সম্মতি দেয়নি।

তার মতে, এই ১১ রাজ্যের কোনো কোনোটি যেমন বিজেপি শাসনাধীন রয়েছে, তেমনি বেশ কয়েকটি রয়েছে আবার বিরোধীদের দখলে। তাই ক্ষমতায় থাকা রাজ্যগুলোর ভোট এগিয়ে আনার চিন্তা করছে বিজেপি। অন্য রাজগুলিতে রাষ্ট্রপতি শাসন জারিরও চিন্তা করছে কেন্দ্র।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, আগামী বছর উড়িষ্যা, অন্ধ্র প্রদেশ এবং তেলেঙ্গানাতে বিধানসভা নির্বাচন হবে। এই তিনটির কোনোটিই বিজেপি শাসিত রাজ্য নয়। তবে তার আগে ভোট হওয়ার কথা রয়েছে বিজেপি শাসিত রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিসগড়ের মতো জায়গায়। এরই সঙ্গে বিহার, মনিপুরের মতো কিছু বিজেপি জোট শাসিত রাজ্যের ভোট এগিয়ে আনার ভাবনা রয়েছে বিজেপি থিঙ্কট্যাঙ্কের।

যদিও বিজেপির এমন দাবিতে সায় দেয়নি বিরোধীদল কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, এনসিপি, সিপিআই, সিপিআইএম, টিডিপি, আআপ, সমাজবাদী পার্টি। বিরোধী দলগুলো বলছে, এমন একটা বদল ঘটাতে গেলে সংবিধানে সংশোধন আনতে হবে। তাতে কিছু পদ্ধতিগত সমস্যা রয়েছে।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন