বিজ্ঞাপন

রাজস্ব বাড়াতে অটোমেশন জরুরি: এনবিআর চেয়ারম্যান

December 10, 2018 | 9:04 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশে রাজস্ব আদায়ের পরিমাণ বাড়াতে প্রতিটি বিভাগের অটোমেশন জরুরি মন্তব্য করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, আমাদের ডির্পাটমেন্টগুলোকে অটোমেশন করে ফেলা জরুরি। আমরা অটোমশন প্রক্রিয়ায় রয়েছি। এগুলো তাড়াতাড়ি করব। সহকর্মীদের কাছে আবেদন, যার যার দায়িত্ব পালন করবেন। কারণ অটোমেশন করতে পারলেই ভ্যাট ট্যাক্সের সঠিক হিসাব পাব।

সোমবার (১০ ডিসেম্বর) সকালে এনবিআর ভবন প্রাঙ্গণে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এর আগে তিনি বেলুন ও পায়রা উড়িয়ে ভ্যাট সপ্তাহের উদ্বোধন করেন। এবারের স্লোগান- ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’।

চিত্রনায়ক ফেরদৌস, অভিনেতা আফজাল হোসেন, এনবিআর সদস্য জিয়াউদ্দিন মাহমুদ, কানন কুমার রায়, রেজাউল হাসান, শাহনাজ পারভীন এবং জামাল হাসেন এবং এনবিআর’র ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, রাজস্ব আদায়ের বড় অংশ ভ্যাট। তবে জনগণ যে ভ্যাট দেয় তার সবটা সরকারি কোষাগারে জমা হয় না। ব্যবসায়ীরা ক্রেতাদের কাছ থেকে যে ভ্যাট আহরণ করছে সেটা যদি সঠিকভাবে সরকারের কোষাগারে জমা হলে আরও বেশি রাজস্ব আসার কথা। এ জন্য এনবিআর’র কর্মকর্তাদের পাশাপাশি সাধারণ মানুষকেও তাদের দায়িত্ব পালন করতে হবে। সঠিকভাবে ভ্যাট দেওয়ার বিষয়ে আরও সচেতন হতে হবে।

এনবিআর কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, রাজস্ব সংগ্রহ করতে গিয়ে ব্যবসায়ীরা যাতে কোনো হয়রানির মুখে না পড়েন। তাদের কাছ থেকে আইনগতভাবে রাজস্ব আদায় করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এটি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন