বিজ্ঞাপন

রোহিঙ্গাদের জন্য ইন্দোনেশিয়ার মোবাইল ক্লিনিক

April 10, 2018 | 8:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর চিকিৎসার জন্য মোবাইল ক্লিনিক সেবা চালু করেছে ইন্দোনেশিয়া। প্রতিদিন ১২৫ থেকে ২০০ জনকে এই মোবাইল ক্লিনিকের মাধ্যমে সেবা দেয়া হবে। এর আগে ইন্দোনেশিয়া আরও ৩টি মোবাইল ক্লিনিক দেয়।

এই মোবাইল ক্লিনিকে স্ট্রেচার, অক্সিজেন টিউব, ইনফিউশনসহ জরুরি চিকিৎসা সেবার সামগ্রী রয়েছে। এতে চিকিৎসকরা ছোট-খাটো অস্ত্রপচারও করতে পারবেন।

ঢাকার ইন্দোনেশীয় দূতাবাস থেকে মঙ্গলবার সন্ধ্যায় পাঠানো এক বার্তায় বলা হয়, বাংলাদেশে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সোমারনো গত সোমবার এই মোবাইল ক্লিনিকটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন। ইন্দোনেশিয়ার সংস্থা পিকেপিইউ এই মোবাইল ক্লিনিকটি প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশের একটি বেসরকারি প্রতিষ্ঠান আরআইএসডিএ এই মোবাইল ক্লিনিকটি পরিচালনা করবে।

বিজ্ঞাপন

বার্তায় আরও বলা হয়, বাংলাদেশ সরকারের কাছ থেকে প্রয়োজনীয় অনুমোদন নিয়েই ইন্দোনেশিয়া রোহিঙ্গা শিবিরগুলোতে চিকিৎসা সেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে। মূলত কক্সবাজারের জামতলী শিবিরে ইন্দোনেশিয়া প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে। জামতলীতে ইন্দোনেশিয়ার উদ্যোগে একটি মাঠ পর্যায়ের হাসপাতাল স্থাপন করা হয়েছে। যেখানে মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গারা চিকিৎসা সেবা নিচ্ছে।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো ইউডোডো গত ২৭ থেকে ২৯ জানুয়ারি বাংলাদেশ সফর করেন। ওই সফরে তিনি কক্সবাজারের জামতলীতে মাঠ পর্যায়ের হাসপাতালটি পরিদর্শন করেন। এ ছাড়া তিনি ওই সময়ে দুইটি মোবাইল ক্লিনিকেরও উদ্বোধন করেন।

সারাবাংলা/জেআইএল/এমএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন