বিজ্ঞাপন

ফাইনালে থাকছেন একজন ‘অভিনেতা’

July 14, 2018 | 5:52 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ব্রাজিল সুপারস্টার নেইমারের কাণ্ড-কারখানায় ‘অভিনয়’ শব্দটা ইদানিং খুব জনপ্রিয় হয়ে গেছে। বিশ্বকাপ থেকে ব্রাজিল বিদায় নিলেও নেইমারকে ‘অভিনেতা’ বলে ট্রল চলছে এখনও। কিন্তু রাশিয়া বিশ্বকাপের ফাইনালে একজন পেশাদার অভিনেতা রেফারির দায়িত্ব করবেন। ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স-ক্রোয়েশিয়া। ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ এর শিরোপা নির্ধারণী এই ম্যাচে রেফারির দায়িত্বে থাকছেন আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানা। যার আরেকটি পরিচয় আছে, তিনি একজন অভিনেতা।

পিতানা ১৯৯৭ সালে অ্যাকশনভিত্তিক চলচ্চিত্র ‘দ্য ফিউরি’তে অভিনয় করেছেন। সেখানে জেলারের চরিত্রে অভিনয় করেন তিনি। অভিনয়-রেফারিং এর পাশাপাশি পিতানা একজন শিক্ষকও। আর্জেন্টিনার একটি স্কুলে শারীরিক শিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ২০০৭ সালে প্রথম বাঁশি হাতে মাঠে নামেন এই পিতানা। আর্জেন্টিনার ঘরোয়া ফুটবল থেকে মাত্র তিন বছরের মধ্যেই ফিফার তালিকাভুক্ত রেফারিদের খাতায় উঠে যায় তার নাম।

২০১০ সালে রেফারি হিসেবে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন পিতানা। রেফারি হিসেবে নিজের সিদ্ধান্তে স্বচ্ছতার পরিচয় আগেই দিয়েছেন। এর আগে ২০১৪ বিশ্বকাপেও দায়িত্বে ছিলেন তিনি। ব্রাজিল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে চারটি ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি। এ বছর বাছাইপর্বে ছয়টি ম্যাচ পরিচালনা করেছেন তিনি। এটা তার দ্বিতীয় বিশ্বকাপ। চলতি বিশ্বকাপে আর্জেন্টিনার এই রেফারি রাশিয়া-সৌদি আরবের মধ্যকার উদ্বোধনী ম্যাচ পরিচালনা করেছিলেন। সেই ম্যাচে দুইবার হলুদ কার্ড দেখেছিলেন খেলোয়াড়রা। এরপর, গ্রুপ পর্বে সুইডেন-মেক্সিকোর ম্যাচে তিন খেলোয়াড়কে হলুদ কার্ড দেখিয়েছিলেন পিতানা।

বিজ্ঞাপন

আর শেষ ষোলোর ম্যাচে ক্রোয়েশিয়া-ডেনমার্কের ম্যাচ পরিচালনা করতে গিয়ে তিনি একবার হলুদ কার্ড ব্যবহার করেছেন। শেষ আটের উরুগুয়ে-ফ্রান্সের ম্যাচও পরিচালনা করেছেন পিতানা। পিতানা এখন পর্যন্ত লিগা আর্জেন্টিনা, কোপা সুদামেরিকানা, কোপা লিবার্তাদোরেস, কোপা আমেরিকা, অলিম্পিক গেমস, কনফেডারেশন্স কাপে রেফারির দায়িত্ব পালন করেছেন। এখন পর্যন্ত ৩৪২ ম্যাচ পরিচালনা করতে গিয়ে ৪৫ জন খেলোয়াড়কে সরাসরি লাল কার্ড দেখিয়েছেন পিতানা।

এবারের ফাইনালে ৪৩ বছর বয়সী পিতানার সঙ্গে সহকারি রেফারির দায়িত্বে থাকবেন হার্নান মাইদানা ও হুয়ান বেলাত্তি। চতুর্থ রেফারি হিসেবে থাকবেন বর্ন কুইপার্স।

প্রথমবার ফাইনালে উঠে শিরোপার স্বপ্ন দেখছে ক্রোয়েশিয়া। অন্যদিকে, ১৯৯৮ সালের পর এবার দ্বিতীয় শিরোপার লড়াইয়ে নামবে ফ্রান্স। অবাক করা বিষয় হচ্ছে, ২০০৬ সালে বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স-ইতালির ম্যাচে রেফারির দায়িত্বে ছিলেন আর্জেন্টাইন রেফারি হোরাসিও এলিসান্দো। সেই ম্যাচে জিনেদিন জিদানকে লাল কার্ড দেখিয়েছিলেন এলিসান্দো। যে কারণে ফরাসিদের কাছে এখনো ‘কুখ্যাত’ হয়ে আছেন তিনি। এবারের ফাইনালেও আর্জেন্টাইন রেফারিকেই পাচ্ছে ফরাসিরা।

বিজ্ঞাপন

সারবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন