বিজ্ঞাপন

আবারো তামিমের সঙ্গী বদলাবে?

July 29, 2018 | 6:08 pm

।। মুশফিক পিয়াল, সিনিয়র নিউজরুম এডিটর।।

বিজ্ঞাপন

এরই মধ্যে ওয়েস্ট ইন্ডিজে উড়ে গিয়েছেন সৌম্য সরকার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আছেন তিনি। আবারো আলোচনায় তামিম ইকবালের ওপেনিং সঙ্গী কী তাহলে আরেকবার বদলে যাচ্ছে? তিন ম্যাচ ওয়ানডে সিরিজে যারা ছিলেন, তাদের মধ্যে দেশে ফিরে আসবেন নাজমুল হোসেন শান্ত, এনামুল হক বিজয় এবং অনুমিতভাবেই ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বিজয় ও শান্তকে অবশ্য টি-টোয়েন্টির জন্য আগেই বিবেচনা করা হয়নি। এই বিজয়ের সঙ্গেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ওপেনিংয়ে নেমেছিলেন তামিম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে সিরিজে নিজেকে ভালোভাবে মেলে ধরতে পারেননি তামিম। তবে ওয়ানডে সিরিজে ছিলেন দুর্দান্ত। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ২টি শতক আর ১টি অর্ধশতক তুলে নিজেকে আবারো মেলে ধরেন এই তারকা ব্যাটসম্যান। টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ৪, ১৩ রানের ইনিংস খেলার পর, দ্বিতীয় টেস্টে ৪৭ ও ০ রানের ইনিংস খেলেন বাঁহাতি এই ওপেনার। তাতে দুই টেস্টে ওপেনিং সঙ্গী হিসেবে পেয়েছিলেন লিটন দাসকে। লিটন প্রথম টেস্টে ২৫ আর ২ রান করেন। পরের টেস্টে তামিমের সঙ্গী হয়ে নেমে করেছিলেন ১২ ও ৩৩ রান।

তামিম টেস্টে কাঙ্ক্ষিত ইনিংস না খেলতে পারলেও, ওয়ানডে সিরিজে আলো ছড়িয়েছেন। প্রথম ওয়ানডেতে মাঠে নেমে ১৬০ বলে ১৩০ রানের ইনিংস খেলেন তামিম। সাকিব আল হাসানের সঙ্গে তার ২০৭ রানের ইনিংসে ভর করেই সেদিন বড় সংগ্রহ পায় বাংলাদেশ, আর তাতেই ৪৮ রানের জয় পায় বাংলাদেশ। এরপর সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে খুব কাছে গিয়েই হেরেছে বাংলাদেশ (৩ রানে)। তবে দল হারলেও সেদিন ৫৪ রানের ইনিংস খেলেই মাঠ ছেড়েছিলেন তামিম। এরপর সিরিজের শেষ ম্যাচে আবারো ব্যাট হাতে আলো ছড়িয়েছেন এই ওপেনার। এদিন সিরিজ জয়ের লড়াইয়ে নেমে ব্যক্তিগত ১১তম ওয়ানডে শতক তুলে নেন তিনি। তার ১০৩ রানের ওপর ভর করেই ৩০১ রান তোলে বাংলাদেশ, আর দল জয় পায় ১৮ রানে।

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে সবমিলিয়ে তামিমের সংগ্রহ দাঁড়ায় ২৮৭ রান। তিন ম্যাচে তার গড় দাঁড়ায় ৯৫.৬৭। এই তিন ম্যাচে তামিমের নতুন সঙ্গী ছিলেন এনামুল হক বিজয়। মাশরাফির ইচ্ছায় যাকে ২০১৯ বিশ্বকাপের জন্য ভাবা হচ্ছিল ওপেনার হিসেবে। নামের প্রতি সুবিচার করতে পারেননি, সুযোগ না দেওয়ার যে অনুযোগ সেটির রাস্তাও বন্ধ করে দিয়েছে তার পারফর্ম। তিন ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৩ বলে ০, ৯ বলে ২৩ আর ৩১ বলে ১০ রান।

বাংলাদেশের সামনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরই মধ্যে স্কোয়াডে চলে এসেছেন বাঁহাতি আরেক ওপেনার সৌম্য সরকার। আগে থেকেই ছিলেন লিটন দাস। তামিমের সঙ্গী হিসেবে যেই দলে আসছেন সে-ই দ্রুত ড্রেসিংরুমে ফিরছেন। হয়তো ব্যাপারটা ভাবাচ্ছে টিম ম্যানেজম্যান্টকেও। নতুন ফরম্যাটে তামিমের সঙ্গী হিসেবে কাকে দেখা যাবে সেটি নিয়েও শুরু হয়েছে যত আলোচনা। সাম্প্রতিক সময়ে এনামুল হক বিজয়, লিটন দাস, সৌম্য সরকার ও ইমরুল কায়েস এই চারজন ঘুরিয়ে-ফিরিয়ে তামিমের উদ্বোধনী সঙ্গীর তালিকায় যুক্ত হন। আসন্ন টি-টোয়েন্টির স্কোয়াডে জায়গা হয়নি ইমরুলের, ফিরে আসছেন বিজয়। তাতে তামিমের সঙ্গী হিসেবে ক্যারিবীয়ানদের বিপক্ষে নেমে যেতে পারেন সৌম্য। তাহলে ভিন্ন তিন ফরম্যাটের সিরিজে তামিম পাবেন ভিন্ন তিন সঙ্গীকে!

ওয়ানডেতে লিটনকে ওপেনিংয়ে তামিমের সঙ্গী হিসেবে না নামানোর পেছনে অনেক যুক্তি ছিল। এমনকি ওপেনারের ভূমিকাতে নিজের স্বচ্ছন্দের কথা বলেছিলেন টিম ম্যানেজম্যান্টকে। তবে, দেশ থেকে উড়িয়ে নিয়ে যাওয়া বিজয়কেই সেই সুযোগ দেওয়া হয়। আর তিন নম্বরে সাকিব নামায় লিটনের একাদশে জায়গা পাওয়া হয়নি। অথচ, ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে লিটন করেছিলেন ৭০ রান। ক্যারিবীয়ার সফরের আগে আফগানিস্তানের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচেই ওপেনিংয়ে তামিমের সঙ্গে নেমেছিলেন লিটন। সেই তিন ম্যাচে খেলেছিলেন ৩০, ১ এবং ১২ রানের ইনিংস। শেষ দুই টি-টোয়েন্টি ম্যাচে সুযোগ পেয়েছিলেন সৌম্য। দ্বিতীয় ম্যাচে করেছিলেন মাত্র ৩ রান, নেমেছিলেন সাত নম্বরে। আর তৃতীয় ম্যাচে তিন নম্বরে নেমে করেছিলেন ১৫ রান।

বিজ্ঞাপন

সৌম্য সবশেষ টেস্টে ওপেন করেছেন ২০১৭ সালের অক্টোবরে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, খেলেছিলেন ৯ ও ৩ রানের ইনিংস। ওয়ানডেতে সবশেষ ব্যাটিংয়ের গোড়াপত্তন করতে দেখা গেছে ২০১৭ সালের ২২ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, করেছিলেন ৮ রান। আর টি-টোয়েন্টিতে সৌম্য সবশেষ ওপেন করেছেন নিদাহাস ট্রফিতে, চলতি বছরের ৮ মার্চ। ভারতের বিপক্ষে সেই ম্যাচে করেছিলেন ১৪ রান।

টেস্টের পর এবার দেশ থেকে বিজয়কে উড়িয়ে নিয়ে তাকে দিয়ে খেলানো হয়েছিল তিনটি ওয়ানডে। এবার সৌম্যকেও উড়িয়ে নেওয়া হয়েছে। তাতে, তামিমের সঙ্গী হিসেবে হয়তো লিটনকে নয়, দেখা যাবে সৌম্যকে। তাতে কী তামিমের মনসংযোগে ব্যাঘাত ঘটবে? এদিকে, আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের কোনো উদ্বোধনী সঙ্গীরও তো ব্যাটে রান নেই! বলে রাখা ভালো তামিমের যোগ্য সঙ্গী খুঁজে বের করতে চেষ্টা করা হয়েছিল মোহাম্মদ মিঠুনকেও। তিনিও ব্যর্থতার খাতায় নাম লিখিয়েছিলেন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন