বিজ্ঞাপন

ভারতের অনুদানে নির্মিত হচ্ছে ৩৬টি কমিউনিটি ক্লিনিক

December 28, 2017 | 3:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ভারত সরকারের অনুদানে দেশের ৫ জেলায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হচ্ছে। জেলাগুলো হচ্ছে জামালপুর, শেরপুর, ব্রাহ্মণবাড়ীয়া,সুনামগঞ্জ ও হবিগঞ্জ।

এইসব কমিউনিটি ক্লিনিক নির্মাণে ব্যয় হবে ৯ কোটি টাকা।  ব্যয়ের পুরো অর্থ ভারত সরকার অনুদান হিসেবে দিচ্ছে। ইতোমধ্যে ভারত সরকার এই অনুদানের ৪ কোটি ৫০ লাখ টাকা পার্টনার পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (পিপিডি)-এর কাছে প্রদান করেছে।

এ উপলক্ষে আজ বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে  পিপিডি  ও স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (এইচইডি)-এর মধ্যে সমঝোতা স্মারকে সই হয়েছে। এতে পিপিডির পক্ষে সই করেন সংস্থার হেড অফ প্রোগ্রাম ড. নজরুল ইসলাম ও এইচইডির পক্ষে সই করেন তত্ত্ববধায়ক প্রকৌশলী মো. আনোয়ার আলী।

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক ও স্বাস্থ্য সচিব ফয়েজ আহমেদ।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বের নিদর্শন স্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরকালে গত ৮ এপ্রিল আর্থিক চুক্তি সই হয়েছে। ৫২০ স্কয়ার ফিটের আয়তনের প্রতিটি ক্লিনিকের ব্যয় ধরা হয়েছে ২৫ লাখ টাকা। ইতোমধ্যে কমিউনিটি ক্লিনিকগুলো নির্মাণের জন্য জমি রেজিস্ট্রেশন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আগামী জুনের মধ্যে ক্লিনিকগুলোর নির্মাণ কাজ শেষ হবে।’

বিজ্ঞাপন

বর্তমানে দেশে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক রয়েছে। ২০৩০ সালের মধ্যে গ্রামীণ মানুষের স্বস্থ্যসেবা নিশ্চিত করতে এই সংখ্যা ১৮ হাজার উন্নীত করা হচ্ছে।

সারাবাংলা/জিএস/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন