বিজ্ঞাপন

১৮ অভিযোগে জাবি উপাচার্যের পদত্যাগ দাবী

September 25, 2018 | 6:54 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সাভার : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের পদত্যাগ দাবি করেছেন আওয়ামী লীগপন্থি শিক্ষকদের একাংশ। আর এজন্য তারা ১৮ টি অভিযোগ এনেছেন উপাচার্যের বিরুদ্ধে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এক জরুরি আলোচনা সভা থেকে এই দাবি জানায় ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

আলোচনা সভায় সংগঠনের সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ বলেন, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ ‘লঙ্ঘন’ করে বিশ্ববিদ্যালয়ের স্বার্থপরিপন্থী বিভিন্ন কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। শিক্ষক লাঞ্ছনার বিচার না করা, নিয়ম বহির্ভূতভাবে আবাসিক হলের প্রাধ্যক্ষ ও অনুষদের ডিন নিয়োগ দেওয়া, তলবি সিনেট অধিবেশন ও নিয়মিত সিন্ডিকেট সভা না ডাকা, জাকসু নির্বাচনের জন্য দৃশ্যমান কোন পদক্ষেপ না নেওয়াসহ বিভিন্ন অনিয়ম চালিয়ে যাচ্ছেন। ফলে বিশ্ববিদ্যালয়ের অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে এবং শিক্ষা ও গবেষণার পরিবেশ নষ্ট হচ্ছে।

বিজ্ঞাপন

ফরিদ আহমেদ আরও বলেন, “উপাচার্যের ‘অধ্যাদেশ বিরোধী’ বিভিন্ন কর্মকাণ্ডের প্রতিবাদ করতে গিয়ে শিক্ষকেরাও বিভিন্ন সময় লাঞ্ছিত হয়েছেন। এমন পরিস্থিতিতে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ মনে করে, ফারজানা ইসলাম উপাচার্য পদে বহাল থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।”

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন