বিজ্ঞাপন

মারা গেলেন রুশ সামরিক গোয়েন্দা প্রধান

November 22, 2018 | 4:33 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা ‘জিআরইউ’ প্রধান জেনারেল ইগর করোবভ মৃত্যুবরণ করেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬২ বছর। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

২০১৬ সাল থেকে জিআরইউ প্রধানের দায়িত্ব পালন করেছেন জেনারেল করোবভ। বহুদিন ধরে গুরুতর অসুখে ভুগছিলেন তিনি। অবশেষে স্থানীয় সময় বুধবার (২১ নভেম্বর) মৃত্যুর কোলে ঢলে পড়েন এই গোয়েন্দা প্রধান।

চলতি বছর ব্রিটেনে পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর নার্ভ এজেন্ট দিয়ে হামলা চালানোর অভিযোগ রয়েছে জিআরইউ’র বিরুদ্ধে। হামলা চালালেও প্রাণে বেঁচে যান স্ক্রিপাল ও তার মেয়ে।

বিজ্ঞাপন

করোবভের গোয়েন্দা ক্যারিয়ার

করোবভের গোয়েন্দা ক্যারিয়ার শুরু হয় সোভিয়েত ইউনিয়নের আমলে। টানা ৪০ বছর রুশ সামরিক গোয়েন্দা বিভাগের বিভিন্ন পদে কাজ করেছেন প্রয়াত এই গোয়েন্দা প্রধান।

রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগে করোবভের প্রবেশ ঘটে ৮০’র দশকের মাঝখানে। এরপর ধীরে ধীরে জিআরইউ’র শীর্ষ পদে উত্থান ঘটে তার। সর্বশেষ ২০১৬ সালে তাকে দেওয়া হয় সবচেয়ে গুরুত্বপূর্ণ পদটি- সংস্থাটির প্রধান।

করোবভ ও তার পূর্বসূরি ইগর সেরগুনের তত্ত্বাবধায়নে জিআরইউ বেশ কয়েকটি বিতর্কিত অভিযান চালিয়েছে। ইউক্রেইনে সামরিক অভিযান চালানো, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও মন্টিনেগ্রোতে ব্যর্থ অভ্যুত্থান চালানোর সঙ্গে জিআরইউ’র সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে।

বিজ্ঞাপন

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে করোবভকে একজন ‘চমৎকার ব্যক্তি’ হিসেবে বর্ণনা করেছে। কিন্তু চলতি বছর তার তত্ত্বাবধায়নে জিআরইউ বেশ খারাপ সময়ই পার করেছে। বেশ কয়েকটি ব্যর্থ অভিযান সংস্থাটির বিরুদ্ধে পুরো বিশ্বকে খেপিয়ে তুলেছে। এসব অভিযানের মধ্যে সলসবারিতে পক্ষত্যাগী গুপ্তচর স্ক্রিপাল ও তার মেয়েকে বিষ প্রয়োগের ঘটনাটি অন্যতম। এই ঘটনার পর জিআরইউ’র কাজকর্ম ও কাজ করার ধরণ প্রশ্নবিদ্ধ হয়েছে।

এদিকে, তার মৃত্যু নিয়েও নানা জল্পনার সৃষ্টি হয়েছে। যদিও প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তিনি দীর্ঘদিন ধরে ভুগতে থাকা অসুখে মারা গেছেন।

বিবিসির বিশ্লেষক স্টিভ রজেনবার্গ সংশয় প্রকাশ করে বলেন, প্রেসিডেন্টের শাসানি খেয়ে আসলেই কি তিনি অসুখে মারা গেছেন? আমি জানি না। তবে একটা বিষয় নিশ্চিত- জিআরইউ প্রধান হলে হাসি-খুশিতে দায়িত্ব পালন করে অবসরে যাওয়ার প্রত্যাশা করা উচিত নয়। কেননা, করোবভের পূর্বসূরি ইগর সেরগুনও দায়িত্বরত অবস্থায়ই মারা যান।
প্রতিরক্ষা মন্ত্রণালয় তার মৃত্যুর ব্যাপারে অসুস্থতা ছাড়া আর কিছু জানায়নি।

উল্লেখ্য, ধারণা করা হচ্ছে সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে বিষ প্রয়োগের অভিযান ব্যর্থ হওয়ায় উপর মহল অখুশি ছিল করোবভের ওপর।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন