বিজ্ঞাপন

পঞ্চপাণ্ডবের শতকের দিন, জয়ের লক্ষ্য টাইগারদের

December 11, 2018 | 11:14 am

স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম আর মাহমুদুল্লাহ রিয়াদ, বাংলাদেশ দলের সিনিয়র পাঁচ ক্রিকেটার। বাংলাদেশ ক্রিকেটের চিত্র বদলে দেয়া এই পাঁচজনকে বল হয় ‘পঞ্চপাণ্ডব’। মঙ্গলবার (১১ ডিসেম্বর) এই পাঁচজনের সামনে অপেক্ষা অন্যরকম এক সেঞ্চুরির।

২০০৮ সালে দেশের জার্সিতে ওয়ানডে ম্যাচে প্রথমবার একসঙ্গে মাঠে নামেন মাশরাফি, তামিম, সাকিব, মুশফিক আর মাহমুদউল্লাহ। সেখান থেকেই শুরু। এ পর্যন্ত দলের এই ‘পঞ্চপাণ্ডব’ একসঙ্গে খেলেছেন ৯৯টি ওয়ানডেতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামছেন এই পাঁচজন। তাতেই একসঙ্গে শততম ম্যাচে মাঠে নামার কীর্তি গড়বেন এই পঞ্চপাণ্ডব।

২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে একসঙ্গে মাঠে নামার ১০ বছর পর মঙ্গলবার একসঙ্গে শততম ওয়ানডেতে মাঠে নামছেন বাংলাদেশের ক্রিকেটের সিনিয়র পাঁচজন। দেশের মাটিতে এই ম্যাচটি অবশ্য স্মরণীয় করে রাখতে চাইবে টাইগাররা।

বিজ্ঞাপন

মিরপুরে এই ম্যাচে উইন্ডিজদের বিপক্ষে জয় পেলেই টানা তৃতীয় ওয়ানডে সিরিজ জিতবে টাইগাররা। অবশ্য এই ম্যাচ জয়ের জন্য লড়াই করবেন বলে আগেই জানিয়েছিলেন দলপতি মাশরাফি বিন মর্তুজা। সোমবার (১০ ডিসেম্বর) একই কথা বলেছেন টাইগারদের বোলিং কোচ সুনীল যোশি।

দেশের জার্সিতে মাঠে নেমে ক্রিকেটকে অনেকটা রাঙিয়ে দিয়েছেন দেশের এই পাঁচ ক্রিকেটার। ২০১৫ সালের বিশ্বকাপের দলকে নিয়ে গেছেন আসরের কোয়ার্টার ফাইনালে। এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালেও নিয়ে গেছেন সিনিয়র এই পাঁচজন। এছাড়াও ভারত, পাকিস্তান, দক্ষিন আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মতো বড় দলগুলোর বিপক্ষেও ওয়ানডে সিরিজে জয় পেয়েছে বাংলাদেশ। শুধু রঙিন পোশাকেই নয়, সাদা পোশাকেও সাকিব, তামিম, মুশফিক আর মাহমুদুল্লাহদের হাত ধরে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলংকা আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় তুলে নিয়েছে টাইগাররা।

তবে, ওয়ানডে অধিনায়ক মাশরাফি অবসরে গেলেই থেমে যাবে পঞ্চপাণ্ডবের এই দৌড়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন