বিজ্ঞাপন

ধোনির ব্যাটে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ইতিহাস

January 18, 2019 | 4:48 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার মাটিতে মতো টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেয়েছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। এবার অজিদের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জিতে নিলো সফরকারী দলটি। তাতেই নতুন ইতিহাস গড়লো ভারত।

এর আগে সিরিজের প্রথম দুই ওয়ানডে শেষে ১-১ সমতায় থাকায় শুক্রবার (১৮ জানুয়ারি) সিরিজ জিততে মাঠে নামে দু’দল। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের শেষ ওয়ানডেতে টস জিতে স্বাগতিকদের আগে ব্যাট করার আমন্ত্রণ জানান ভারতীয় অধিনায়ক কোহলি। টস হেরে আগে ব্যাট করতে নেমে ৪৮.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৩০ রান তোলে অজিরা। জবাবে ব্যাট করতে নেমে মহেন্দ্র সিং ধোনির ব্যাটে ভর করে ৪ বল হাতে রেখেই ৩ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত (২৩৪/৩)।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ১৫ রানে ব্যক্তিগত ৯ রানে ফেরেন ওপেনার রোহিত শর্মা। এরপর আরেক ওপেনার শিখর ধাওয়ানের সঙ্গে ব্যাটিংয়ে আসেন অধিনায়ক বিরাট কোহলি। তবে দলীয় ৫৯ রানে ব্যক্তিগত ২৩ রানে আউট হন ধাওয়ান।

বিজ্ঞাপন

এরপর উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ৫৪ রানের জুটি গড়ে ব্যক্তিগত ৪৬ রানে ক্যাচ দিয়ে ফেরেন কোহলি।

তবে তৃতীয় জুটিতে কেদার জাদভকে সঙ্গে করে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ধোনি। দু’জন মিলে গড়েন ১২১ রানের জুটি। শেষ পর্যন্ত ধোনি ৮৭ ও জাদভ ৬১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

অস্ট্রেলিয়ার রিচার্ডসন ও পিটার সিডল ১টি করে উইকেট নেন।

বিজ্ঞাপন

এর আগে টস হেরে আগে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় অজিরা। দলীয় ২৭ রানেই দুই উইকেট হারায় তারা। দলীয় ৮ রানে অ্যালেক্স ক্যারে (৫) ও ২৭ রানে ফেরেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ (১৪)। তবে এরপর দলের হাল ধরেন উসমান খাজা ও শন মার্শ। দু’জন মিলে গড়েন ৭৩ রানের জুটি। তবে দলীয় ১০০ রানে ব্যক্তিগত ৩৯ রানে ফেরেন মার্শ, আর এক রানের ব্যবধানে ফেরেন ৩৪ রান করা খাজা। দু’জনকেই ফেরান চাহাল।

এরপর পিটার হ্যান্ডসকম্ব ইনিংস সর্বোচ্চ ৫৮ রান করেন। এছাড়াও গ্লেন ম্যাক্সওয়েলের ২৬, রিচার্ডসন ১৬ ও সিডল ১০ রান করেন।

অজিদের বিপক্ষে বল হাতে ১০ ওভারে ৪২ রান খরচায় একাই ৬টি উইকেট তুলে নেন যুজভেন্দ্র চাহাল। আর দুটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ সামি।

বিজ্ঞাপন

ম্যাচসেরা নির্বাচিত হন যুজভেন্দ্র চাহাল, আর সিরিজ সেরার পুরস্কার আসে মহেন্দ্র সিং ধোনির হাতে।

সারাবাংলা/এসএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন