বিজ্ঞাপন

ট্রাম্পের বিরুদ্ধে নারীদের বিক্ষোভ সমাবেশ

January 21, 2018 | 12:59 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিজ্ঞাপন

ট্রাম্পের নীতির বিরুদ্ধে বিক্ষোভ ও সরকারি অফিসে সম্পৃক্ত হওয়ার জন্য যুক্তরাষ্ট্রের নারীরা এক বিক্ষোভ সমাবেশ করেছে। এ সমাবেশে হাজার হাজার নারী যোগ দিয়েছেন বলে জানাচ্ছে বিশ্ব গণমাধ্যম। তাদের দাবী, ট্রাম্পের আমলে নারীদেকে সরকারে প্রবেশের সুযোগ দেওয়া হচ্ছে না।

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনের এক বছর পূর্তি হয়েছে মাত্র কয়েকদিন আগে। এরই মধ্যে শাট ডাউনে পড়েছে সেখানকার সরকার। ডেমোক্রেট ও রিপাবলিকানদের ভিতরে চলছে দোষারোপর খেলা। এমন পরিস্থিতিতে নারীদের এ প্রতিবাদে বেশ অস্বস্তিতে পড়েছে ট্রাম্প প্রশাসন।

‘ভোটের ক্ষমতা’ নামের ওই সমাবেশকে ‘নারীর রাজনৈতিক কর্মকাণ্ডে নতুন যুগের সূচনা’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে।আয়োজকেরা মনে করছেন, এ সমাবেশের ফলে স্থানীয় ও জাতীয় পর্যায়ের রাজনীতিতে নারীরা প্রবেশের উৎসাহিত হবেন। সিদ্ধান্তের টেবিলে নারীর উপস্থিতি বাড়বে বলেও প্রত্যাশা করেন তারা।

বিজ্ঞাপন

ট্রাম্প প্রশাসনের এক বছর পার হওয়ার পরে দেখা যাচ্ছে, নারীরা ক্ষমতার টেবিলে বসার অযোগ্য এমন ধারণা পোষণ করা হচ্ছে । আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরাকে এ কথা বলেন এক আয়োজক।

নারীদের এ বিক্ষোভের প্রধান উদ্দেশ্য নারীদেরকে, বিশেষ করে কালো নারীদেরকে অধিক সংখ্যায় রাজনীতিতে সম্পৃক্ত করা। নারীরা শুধু ভোটার হওয়ার জন্য নিবন্ধন করবে তা নয়, তারা রাজনীতিতে সক্রিয় ভূমিকা রাখবে, সেটা হোক বিদ্যালয়ের বোর্ড কিম্বা কংগ্রেস।

যুক্তরাষ্ট্রের প্রায় সব শহর থেকে এ সমাবেশে যোগ দিয়েছেন নারীরা।রাজনীতির পাশাপাশি এ সমাবেশে নারীর ক্ষমতায়ণ, যৌন হয়রানি ও জেন্ডার গত বেতন বৈষম্য নিয়েও আলোচনা হয় ওই সভায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসআরপি/জেডএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন